ইউসুফ বিতর্কে ব্যবস্থা নিল কমিশন! তৃণমূল নেতৃত্বকে কড়া নির্দেশ...হঠাতে হবে ছবি

মুর্শিদাবাদ: কংগ্রেস নেতা অধীররঞ্জন চৌধুরীর বিরুদ্ধে এবার তৃণমূলের প্রার্থী ইউসুফ পাঠান৷ কিন্তু, প্রচার শুরুর পরপরই তিনি জড়িয়ে পড়েছেন বড়সড় বিতর্কে৷ এবার সেই ছবি বিতর্কে নির্দেশ জারি করা হল৷ ইউসুফ পাঠান ইস্যুতে মুর্শিদাবাদ জেলা কংগ্রেসকে ‘বিতর্কিত’সেই ছবি সরানোর জন্য দেওয়া হল নির্দেশ৷

মুর্শিদাবাদ জেলা প্রশাসনের তরফে ডিস্ট্রিক্ট ইলেকশন অফিসার এই নির্দেশ দিয়েছেন বলে কমিশন সূত্রের খবর। ইতিমধ্যেই সিইও অফিস বিষয়টি জানিয়েছে মুর্শিদাবাদ ডিস্ট্রিক্ট ইলেকশন অফিসার।

তবে নির্বাচনী বিধিভঙ্গ নিয়ে কী পদক্ষেপ সেই বিষয়ে এখনও জানায়নি জাতীয় নির্বাচন কমিশন। যদিও রাজ্যের সিইও দফতরের তরফে এই ছবি ব্যবহার নির্বাচনী বিধিভঙ্গ কিনা, সেই সম্পর্কে রিপোর্ট পাঠানো হয়েছে বলে কমিশন সূত্রে খবর।

পাঠানের বিরুদ্ধে নির্বাচনী আদর্শ আচরণবিধি ( Model Code of Conduct, MCC) লঙ্ঘনের অভিযোগ তুলেছিল কংগ্রেস। দাবি করা হয়েছিল, নির্বাচনী প্রচারের ক্ষেত্রে এমন কিছু ছবি বা ব্যানার বহরমপুরের তৃণমূলপ্রার্থী ব্যবহার করছেন, যা MCC-র বিরুদ্ধ কাজ।

আরও পড়ুন:‘অর্জুন এসে গেছিস!,’ পরিচিত মুখকে দেখেই একগাল হাসি, ভোটের আগে চাণক্য মুকুলের সঙ্গে সাক্ষাৎ সারলেন অর্জুন

২০১১ সালে ক্রিকেট বিশ্বকাপ জিতেছিল ভারত। বিশ্বকাপ জয়ের সেই ছবি নির্বাচনী প্রচারে ব্যবহারের অভিযোগ ছিল ইউসুফ পাঠানের বিরুদ্ধে। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক দফতর এবং জাতীয় নির্বাচন কমিশনে সংশ্লিষ্ট অভিযোগপত্র পাঠানো হয়েছিল কংগ্রেসের পক্ষ থেকে।

ইউসুফ পাঠান ইস্যুতে নির্বাচন কমিশনকে রিপোর্টও পাঠিয়েছিলেন মুর্শিদাবাদ জেলার জেলাশাসক। রিপোর্টে ছবি ব্যবহারের কথা উল্লেখ করা হয়েছিল বলে সূত্রের খবর।

তারপরে সেই রিপোর্ট সিইও অফিস থেকে দিল্লিতে নির্বাচন কমিশন-এর দফতরে পাঠানো হয়। পরে মুর্শিদাবাদ জেলার তৃণমূল কংগ্রেসের জেলার সভাপতির কাছ থেকে ব্যাখ্যা চান জেলাশাসক।

আরও পড়ুন: ‘নির্বাচনের কাজে ব্যস্ত!,’ তৃতীয় বারও ইডি-র সমন এড়িয়ে গেলেন কৃষ্ণনগরের তৃণমূলপ্রার্থী মহুয়া মৈত্র

জানানো হয়, এই ধরনের ঘটনা আগে ঘটেনি। খেলোয়াড়দের ছবি ব্যবহার নিয়ে এইরকম অভিযোগ আগে আসেনি কমিশনের কাছে। এটা নির্বাচনী বিধি ভঙ্গ বলা যায় নাকি, সেটা জানার জন্য দিল্লিতে রিপোর্ট পাঠায় সিইও দফতর। তারপরেই এই নির্দেশ৷

2024-03-29T11:15:25Z dg43tfdfdgfd