উচ্চ মাধ্যমিকে প্রথম আলিপুরদুয়ারের অভীক দাস,মেধাতালিকায় সবচেয়ে বড় চমক দিল হুগলি

কলকাতা: প্রকাশিত হল ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল। আর তাতে মেধা তালিকায় রয়েছে একের পর এক চমক। প্রথম দশে রয়েছে ৫৮ জন পড়ুয়া। উচ্চ মাধ্যমিকে প্রথম রয়েছে অভীক দাস। আলিপুরদুয়ার থেকে। ৪৯৬ পেয়েছে অভীক। আলিপুরদুয়ারের ম্যাক উইলিয়ামস উচ্চ বিদ্যালয় থেকে সারা রাজ্যে প্রথম হয়েছে অভীক। দ্বিতীয় হয়েছে সৌম্যদীপ সাহা। সে পেয়েছে ৪৯৫ জন। ১৫ জেলার মধ্যে থেকে ৫৮ জন ঠাঁই করে নিয়েছে মেধাতালিকায়। সবচেয়ে বেশি হুগলি থেকে ১৩ জন পড়ুয়া জায়গা করে নিয়েছে মেধাতালিকায়।

চলতি বছরে গত ১৬ ফেব্রুয়ারি শুরু হয় উচ্চ মাধ্যমিক। শেষ হয় ২৯ ফেব্রুয়ারি। এ বছরের উচ্চ মাধ্যমিকে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭,৯০,০০০। মোট পরীক্ষাকেন্দ্র ছিল ২,৩৪১টি। ২০২৩-এ পাশের হার ছিল ৮৯.২৫ শতাংশ। প্রথম ১০ ছিল ৮৭ জন পরীক্ষর্থী। গত বছর পড়ুয়া ছিল ৮ লক্ষ ৫৩ হাজার। গত বছরের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা কম এই বছর।

আরও পড়ুন: চাঁদে মানুষের পা-ই পড়েনি! আর্মস্ট্রংদের কাহিনি পুরোই বানানো? মেলে ভয়ঙ্কর ‘প্রমাণ’, জানুন

অন্যদিকে, ছাত্রদের শতকরা হার ৪৩.৪৮ ও এবং ছাত্রীদের ক্ষেত্রে শতকরা হার ৫৬.৫৩ শতাংশ। ছাত্রীদের সংখ্যায় ছাত্রদের তুলনায় ১ লক্ষ ৩ হাজার ৫৩ জন বেশি। ২৩৪১ টি পরীক্ষাকেন্দ্র থেকে এই বছর পরীক্ষা নেওয়া হবে। তার মধ্যে ১৭৬টি কেন্দ্র স্পর্শকাতর। তার জন্য এই কেন্দ্রগুলিতে হ্যান্ড মেড মেটাল ডিটেক্টর থাকবে ও কিছু পরীক্ষাকেন্দ্রে রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর ও থাকবে বলে জানিয়েছিল সংসদ।

2024-05-08T08:11:20Z dg43tfdfdgfd