এরপর হাইওয়েতে স্যাটেলাইট থেকে সরাসরি টাকা কেটে যাবে, থাকবে না টোল প্লাজা-গডকরি

শীঘ্রই টোল ব্যবস্থা বাতিলের পরিকল্পনা করছে সরকার। বড় তথ্য জানিয়েছেন বিজেপি নেতা এবং কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী, নীতিন গডকরি। টোল সংক্রান্ত বিষয়ে কথা বলতে গিয়ে গডকরি বলেছেন যে এর জায়গায় একটি নতুন ব্যবস্থা আসবে। সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট (এক্স) প্ল্যাটফর্মেও তিনি এই তথ্য দিয়েছেন। টোল আদায়ের এই নতুন সিস্টেমটি স্যাটেলাইট ভিত্তিক হবে। সে তথ্যও জানা গিয়েছে ইতিমধ্যে। যদিও এটি কবে চালু হবে, সে বিষয়ে এখনও কোনও সময়সীমা প্রকাশ করা হয়নি।

  • অত্যধিক টোল ট্যাক্সের অভিযোগে উত্তরে কী বললেন গডকরি

কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নীতিন গডকরি জানিয়েছেন যে সরকার শীঘ্রই পুরনো টোল ব্যবস্থা বন্ধ করবে এবং নতুন স্যাটেলাইট টোল আদায় ব্যবস্থা চালু করা হবে। তিনি সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন, এখন আমরা টোল শেষ করছি। এর পরিবর্তে একটি স্যাটেলাইট বিআর টোল সংগ্রহের ব্যবস্থা থাকবে। আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে এবং আপনি যে পরিমাণ রাস্তা কভার করবেন সেই অনুযায়ী চার্জ করা হবে। এর মাধ্যমে সময় ও অর্থ দুই-ই সাশ্রয় করা যায়। আগে মুম্বই থেকে পুনে যেতে নয় ঘণ্টা লাগতো, এখন তা কমে ২ ঘণ্টা হয়েছে। অত্যধিক টোল ট্যাক্সের অভিযোগের বিষয়ে, মন্ত্রী এদিন বলেছিলেন যে মহাসড়ক সময় এবং জ্বালানির ব্যবহারও বাঁচায়। মুম্বই থেকে পুনে যেতে এখন যে নয় ঘণ্টার বদলে ২ ঘণ্টা সময় লাগে। এক্ষেত্রে সাত ঘণ্টা সময় ও ডিজেল দুই-ই সাশ্রয় হয়। স্বাভাবিকভাবেই এর বিনিময়ে আমাদের কিছু টাকা দিতে হয়। আমরা সরকারি-বেসরকারি বিনিয়োগের মাধ্যমেই তা করছি। তাই আমাদেরও টাকা ফেরত দিতে হবে।

:
  • ২০২৪ সালের মধ্যে জাতির ভবিষ্যতের বিপ্লব আসবে

মন্ত্রী এদিন ভারতমালা পরিকল্পনা নিয়েও আলোচনা করেছেন, যার লক্ষ্য প্রায় ২৬,০০০ কিলোমিটার অর্থনৈতিক করিডোর তৈরি করা। নীতিন গডকরি গোল্ডেন চতুর্ভুজ (GQ) এবং উত্তর-দক্ষিণ এবং পূর্ব-পশ্চিম (NS-EW) করিডোরের পাশাপাশি এর তাৎপর্যের উপর জোর দিয়ে বলেছিলেন, তিনি আত্মবিশ্বাসী যে এই প্রকল্পটি ২০২৪ সালের মধ্যে জাতির ভবিষ্যতের বিপ্লব ঘটাবে৷ তিনি আরও বলেছেন যে '২০২৪ সালের শেষ নাগাদ দেশের ভাগ্য বদলে যাবে। কারণ জাতীয় সড়কের সড়ক নেটওয়ার্ক হবে আমেরিকার সমান। এটাই আমার লক্ষ্য। আমি নিশ্চিত যে আমি অবশ্যই এতে সফল হব।'

2024-03-29T07:08:20Z dg43tfdfdgfd