এল সালভাদরে ফুটবল স্টেডিয়ামে চূড়ান্ত বিশৃঙ্খলা, পদপিষ্ট হয়ে মৃত অন্তত ১২

এল সালভাদরে ফুটবল লিগের একটি ম্যাচে পদপিষ্ট হয়ে অন্তত ১২ জনের মৃত্যু হল। শনিবার সালভাদরান লিগের কোয়ার্টার ফাইনাল ম্যাচ ছিল। সেই ম্যাচ শুরু হওয়ার আগেই মর্মান্তিক ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, একটি গেট দিয়ে যখন দু'দলের সমর্থকরা যাচ্ছিলেন, তখন একে অপরকে ধাক্কা দিতে থাকেন। এর ফলেই দুর্ঘটনা ঘটে। এল সালভাদরের ন্যাশনাল সিভিল পুলিশের পক্ষ থেকে ট্যুইট করে এই ঘটনার প্রাথমিক রিপোর্ট জানানো হয়েছে। সরকারিভাবে ১২ জনের মৃত্যুর কথা স্বীকার করা হয়েছে। কয়েকশো দর্শক আহত হয়েছেন বলে জানা গিয়েছে। আহত ব্যক্তিদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমে দর্শকদের পদপিষ্ট হওয়ার ঘটনার ছবি ও ভিডিও প্রকাশ করা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই ছবি ও ভিডিও। এই ঘটনায় সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা শোকপ্রকাশ করছেন।

এল সালভাদরের রেসকিউ কম্যান্ডোজের ফার্স্ট এই় গ্রুপের এক স্বেচ্ছাসেবী জানিয়েছেন, 'তুষারধস নামলে যেমন অবস্থা হয়, সেভাবেই গেট ভেঙে নেমে আসছিলেন দর্শকরা। অনেক দর্শক আবার টানেলে লোহার বেষ্টনীতে আটকে পড়েন। কিছু দর্শক কোনওরকমে গ্যালারিতে উঠে পড়েন। তারপর তাঁরা মাঠে নেমে যান। মাঠেই আহত দর্শকদের প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করা হয়।'

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, এল সালভাদরের রাজধানী স্যান সালভাদর থেকে উত্তর-পূর্ব দিকে ৪১ কিলোমিটার দূরে কাসকাতলান শহরের মনুমেন্টাল স্টেডিয়ামে আলিয়াঞ্জা ও এফএএস ক্লাবের ম্যাচ ছিল। এই ম্যাচের আগেই দুর্ঘটনা ঘটে। ফলে ম্যাচ শুরু করা যায়নি। স্থানীয় পুলিশ জানিয়েছে, আহত ব্যক্তিদের মধ্যে অন্তত ২ জনের অবস্থা আশঙ্কাজনক। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সিভিল ডিফেন্স এজেন্সির ডিরেক্টর লুই আলোন্সো আমায়া জানিয়েছেন, স্টেডিয়ামে দর্শকাসনের চেয়ে বেশি টিকিট বিক্রি করা হয়েছিল। তার ফলেই দুর্ঘটনা ঘটে। বহু দর্শক একসঙ্গে স্টেডিয়ামের একটি দিকে যাওয়ার চেষ্টা করছিলেন। 

এমার্জেন্সি সার্ভিসেস গ্রুপ কম্যান্ডোজ ডে সালভামেন্টোর মুখপাত্র কার্লোস ফুয়েন্টেস জানিয়েছেন, তাঁরা ৫০০ জনেরও বেশি আহত দর্শকের চিকিৎসা করছেন। অন্তত ১০০ জনের অবস্থা আশঙ্কাজনক। অনেকেরই আতঙ্ক এখনও কাটছে না।

ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্টিনো এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন। তিনি মৃত ব্যক্তিদের পরিবার-পরিজনদের প্রতি শোকপ্রকাশ করেছেন। আহত ব্যক্তিদের দ্রুত আরোগ্য কামনাও করেছেন ফিফা প্রেসিডেন্ট।

এল সালভাদরের ফুটবল ফেডারেশনের পক্ষ থেকেও এই ঘটনায় শোকপ্রকাশ করা হয়েছে। আহত দর্শকদের চিকিৎসার দায়িত্বও নিয়েছে ফুটবল ফেডারেশন।

আরও পড়ুন-

ফুটবল মাঠে 'দাঙ্গা', পদপিষ্ট ও শ্বাসরোধ হয়ে ইন্দোনেশিয়ায় মৃত্যু ১২৭ জনের

Africa Cup of Nations: মাঠের বাইরে পদপিষ্ট হয়ে মৃত ৮, আফ্রিকা কাপ অফ নেশনসে মর্মান্তিক দুর্ঘটনা

Bengaluru FC: হেড না ক্যাচ? কোচের সঙ্গে মজার খেলায় সুনীল ছেত্রী-রয় কৃষ্ণরা

2023-05-21T16:42:48Z dg43tfdfdgfd