কাশি কিছুতেই থামছে না! ফুসফুসে শুকনো লঙ্কা আটকে নেই তো? চিনের ঘটনা সাড়া ফেলে দিয়েছে বিশ্বজুড়ে

ফুসফুসে আটকে শুকনো লঙ্কার টুকরো! অস্ত্রপচার করতে গিয়ে আঁতকে উঠলেন চিকিৎসকেরা। ঘটনাটি ঘটেছে চিনের ঝেজিংয়ায়। ৫৪ বছরের ঝুয়ের টানা ২ বছর ধরে কাশি থামছিল না। নিজে নিজেই ওষুধ কিনে খাচ্ছিল ঝু। কিন্তু তাতে পরিস্থিতি আরও খারাপ হওয়ায় শেষ মেশ চিকিৎসকের কাছে যান ঝু। আর তার পরে যা হয় জানলে তাজ্জব হয়ে যাবেন।

প্রাথমিক পরীক্ষা করে দেখা যায় ঝুয়ের ফুসফুসে কিছু একটা রয়েছে যার দরুণই কাশি হচ্ছিল তাঁর। কোনও মতেই কাশি কমছিল না। এরপর অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। ঝেজিংয়ার হাসপাতালে থোরাসিক ডিপার্টমেন্টে চিকিৎসা হচ্ছিল ঝুয়ের।

এরপর ডান দিকের ফুসফুসে অস্ত্রোপচার করতে গিয়ে থমকে যান চিকিৎসকেরা। তাঁরা দেখেন, টিউমার কোথায়? এতো একটা শুকনো লঙ্কার টুকরো। এই কারণে কাশি থামছিল না ঝুয়ের।

এরপর ঝু জানান, বছর দুয়েক আগে ভুল করে একটি শুকনো লঙ্কা গিলে ফেলেন ঝু। সেই শুকনোলঙ্কারই একটা টুকরো ফুসফুসে আটকে যায়। এরপর বহুদ্ন ওভাবে থাকায় ওর উপরে একটি কোষের আস্তরণ পড়ে যায় তাই এক্সে রে বা স্ক্যানে বোঝা যায় নি।

তবে শেষমেশ শুকনোলঙ্কার টুকরোটি ফুসফুস থেকে বের করে নেওয়ায় কাশি থেমেছে ঝু এর। এখন দিব্যি সুস্থ ভাবে দিন কাটাচ্ছেন তিনি।

2024-07-26T07:47:32Z dg43tfdfdgfd