কুকুরের তাড়া খেয়ে অসুস্থ হরিণ, সাধারণের তৎপরতায় বাঁচল প্রাণ, উদ্ধার করল বন দফতর

ঝাড়গ্রাম: সাত সকালে অসুস্থ অবস্থায় এক হরিণ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়াল ঝাড়গ্রাম জেলার লোধাশুলি এলাকায়। যা দেখতে ভিড় জমালেন সাধারণ মানুষ। তবে কোথা থেকে এল এই হরিণটি তা নিয়ে চিন্তায় বনদফতর। লোধাশুলির জঙ্গল থেকে অসুস্থ অবস্থায় উদ্ধার হল হরিণ, চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হল জঙ্গলমহল জুলজিক্যাল পার্কে বলে, বনদফতর সূত্রে খবর। সোমবার সকালে ঝাড়গ্রাম বন বিভাগের অন্তর্গত লোধাশুলি রেঞ্জের লোধাশুলি বিটের চাউলীর জঙ্গল থেকে অসুস্থ অবস্থায় একটি হরিণকে উদ্ধার করে বনদফতর। যদিও গ্রামবাসীরা, হরিণটিকে অসুস্থ অবস্থায় দেখা মাত্র তার সেবাশুশ্রূষায় হাত লাগায়।

জানা গিয়েছে, এদিন সকালে একটি হরিণকে বেশ কয়েকটি কুকুর তাড়া করে এবং চাউলীর জঙ্গলে হরিণটিকে ধরে ফেলে কুকুরগুলি। বিষয়টি গ্রামবাসীরা দেখার পরেই কুকুরগুলিকে অন্যত্র তাড়িয়ে দেয় এবং অসুস্থ হরিণটিকে সুস্থ করার চেষ্টা করেন। অসুস্থ অবস্থায় হরিণটিকে দেখার পর বিষয়টি গ্রামবাসীদের পক্ষ থেকে জানানো হয় বনদফতরে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় বনকর্মীরা। অসুস্থ অবস্থায় হরিণটিকে উদ্ধার করে বন বিভাগের রেসকিউ সেন্টার তথা জঙ্গলমহল জুলজিক্যাল পার্কে চিকিৎসার জন্য পাঠানো হয় লোধাশুলি রেঞ্জ এর পক্ষ থেকে ।

আরও পড়ুন : বাবা চা বিক্রেতা! অভাবকে তুচ্ছ করে প্রতিভার জোরে বিদেশে মাটিতে পা রাখছে মেয়ে

লোধাশুলি রেঞ্জের রেঞ্জ অফিসার প্রসূন মুখার্জি বলেন,”এদিন সকালে চাউলীর জঙ্গলে অসুস্থ অবস্থায় একটি হরিণকে উদ্ধার করা হয়েছে। দেখে প্রাথমিক ভাবে মনে হচ্ছিল হরিণটিকে বেশ কয়েকটি কুকুর আক্রমণ করেছে, যার জেরে এই হরিণটি অসুস্থ হয়ে পড়েছে। হরিণটিকে উদ্ধার করে চিকিৎসার জন্য জঙ্গলমহল জুলজিক্যাল পার্কে পাঠানো হয়েছে”। জানা গিয়েছে, বর্তমানে হরিণটি চিকিৎসা চলছে জঙ্গলমহল জুলজিক্যাল পার্কে । তবে কোথা থেকে এল এই হরিণটি? বনদফতরের তরফে মনে করা হচ্ছে খড়গপুর বন বিভাগের অন্তর্গত খড়গপুর বা কলাইকুন্ডার দিক থেকে এই হরিণটি এই এলাকায় ঢুকে পড়তে পারে।

আরও পড়ুন : ওরাও পারে! মাধ্যমিকের নজরকাড়া সাফল্য বিশেষ চাহিদা সম্পন্নদের

প্রসঙ্গত সুবর্ণরেখা নদীর দক্ষিণ দিকে অর্থাৎ নয়াগ্রামের দিকে হরিণ রয়েছে, তবে কোথা থেকে এল হরিণটি তার খোঁজ শুরু করেছে বনদফতরের আধিকারিকেরা। বিভিন্ন সময়ে গ্রামবাসীদের তৎপরতায় বেঁচে যায় একাধিক বন্যপ্রাণ। এদিনও ঠিক একইভাবে অসুস্থ এক হরিণটিকে প্রাণে বাঁচাল গ্রামবাসীরাই।

আরও খবর পড়তে ফলো করুন

https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

গ্রামবাসীদের এই ভূমিকায় প্রশংসায় বিশিষ্টজনেরা।

রঞ্জন চন্দ

2024-05-06T13:24:47Z dg43tfdfdgfd