গাছ ভর্তি কাঁদি কাঁদি কলা ঢাকা বস্তা দিয়ে! কারণ জানলে অবাক হবেন

সুমন সাহা, দক্ষিণ ২৪ পরগনা : বিভিন্ন জাতের কলা এখন দক্ষিণ চব্বিশ পরগনা বাণিজ্যিকভাবে চাষ হতে দেখা যাচ্ছে। আর কলা চাষ করে প্রচুর টাকা লাভবান হচ্ছে কৃষকরা। এখন দক্ষিণ চব্বিশ পরগনা জয়নগর কুলতলি ক্যানিং মন্দির বাজার এবং সুন্দরবনের বেশ কিছু এলাকায় কৃষকরা অন্যান্য চাষের তুলনায় প্রচুর পরিমাণে কলা গাছ চাষ করছে। যেহেতু খরচ অনেকটাই কম এবং লাভবান হওয়ার উপায়, তাই অল্প খরচ করে কলা চাষের প্রতি আগ্রহ দেখাচ্ছে কৃষকরা।

তবে আপনি দক্ষিণ চব্বিশ পরগনার বেশ কিছু এলাকায় এই কলাবাগান গুলিতে আসলে আপনার চোখে পড়বে যে কলা গাছের যে কলা হয়ে আছে সেই গলাতে প্লাস্টিক বা চটের ব্যাগ দিয়ে মুড়ে রাখা হয়। আপনি কি জানেন কলার কাঁদিকেন এই চটের বা প্লাস্টিক দেয়া হয়, না জানা থাকলে জেনে নিন। কলাচাষিদের কথা অনুযায়ী কলার কাঁদি যদি গাছের ঝুলিয়ে রাখা যায় তাহলে কলার পচন ধরে না এবং গাছে থেকে কলা কেটে রাখলে ধীরে ধীরে পাকতে থাকে।

আরও পড়ুন : একগাদা টাকা দিয়েও পাতিলেবু কিনে ঠকছেন? দোকানির ঝুড়িতে রসে টইটম্বুর পাতিলেবু চেনার টিপস জানুন

গাছে ঝুলিয়ে রাখলে কলার গায়ে কোনও দাগ আসে না। আর যদি গাছে এ গলা ঝুলে থাকে তাহলে অন্য কোনও পশু পাখি থেকে আটকানো যেতে পারে। তাই এই কলা গাছের কাঁদি বাড়ার সঙ্গে সঙ্গে যদি আপনারাও কোনও প্লাস্টিকের চটের বস্তা দিয়ে কলার কাণ্ড থেকে গোড়া পর্যন্ত মুড়ে রাখেন তাহলে এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে পারে। এবং কলার কাঁদি নষ্ট হওয়ার সম্ভাবনা খুবই কম থাকে। তাই কলা গাছের কাণ্ড থেকে গোড়া পর্যন্ত প্লাস্টিকের বস্তা দিয়ে মুড়ে রাখা হয়।

2024-05-04T14:47:25Z dg43tfdfdgfd