গন্ডারের অত‍্যাচারে অতিষ্ঠ ভুট্টাচাষীরা! সামাল দিতে মাঠে নামছে কুনকি হাতি

আলিপুরদুয়ার: ঠিক কত বিঘা ভুট্টা নষ্ট হয়েছে তার হিসেব এখনও রাখেননি কৃষকেরা। বনদফতরের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিতেই গন্ডার তাড়াতে কুনকি হাতিদের ময়দানে নামাচ্ছে বন দফতর। আলিপুরদুয়ারের পশ্চিম শিমলা বাড়ির তোর্ষা নদী সংলগ্ন এলাকায় প্রায় দেড়শ বিঘা ভুট্টা লাগিয়েছেন স্থানীয় কৃষকেরা। পাশেই জলদাপাড়া জাতীয় অভয়ারণ্য। একশৃঙ্গ গন্ডারের জন্য বিখ্যাত ডুয়ার্সের এই জলদাপাড়া অভয়ারণ্য।

এই জঙ্গল থেকেই মাঝে মধ্যে লোকালয়ে বেরিয়ে আসছে গন্ডার সহ বিভিন্ন বন্যপ্রাণী। পশ্চিম শিমলা বাড়ির কৃষকেরা গন্ডারের অত্যাচারে রীতিমতো অতিষ্ঠ হয়ে উঠেছেন। প্রত্যেকদিন প্রচুর পরিমাণ ভুট্টা নষ্ট করছে গন্ডার। বিষয়টি বন দফতরকে জানালে আধিকারিকেরা কুনকি হাতি দিয়ে গন্ডার তাড়ানোর ব্যবস্থা করে। এর ফলে ক্ষতির সংখ্যা আরও বেড়েছে বলে অভিযোগ ভুট্টা চাষীদের।

আরও পড়ুন:চা বাগানের ৭ লক্ষ ভোটার এবার কাকে ভোট দেবেন? প্রথম দফায় নজরে আলিপুরদুয়ার

কারণ জমি থেকে গন্ডার বের করতে কুনকি হাতিকে জমির ভেতরে ঢুকিয়ে দেওয়া হচ্ছে। স্বাভাবিকভাবেই হাতি যেদিকে যাচ্ছে সেদিকে তছনছ করে দিয়ে যাচ্ছে। এই বিষয়ে জলদাপাড়ার এডিএফও নবজ্যোতি দে জানান,”গন্ডার ট্রাঙ্কুলাইজ করা সম্ভব নয় তাই তা তাড়াতে হাতি ব্যবহার করা হচ্ছে। তবে যে ক্ষতি হচ্ছে তা বন দফতরের তরফে মিটিয়ে দেওয়া হবে।” গন্ডার এবং হাতির অত্যাচারে বৃহৎ অংকের এই ক্ষতি কিছুতেই মেনে নিতে পারছেন না কৃষকেরা।

আরও খবর পড়তে ফলো করুন

https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

Annanya Dey

2024-04-17T11:57:15Z dg43tfdfdgfd