চিকিৎসকদের হাতে মিরাকল! দেশের মাটিতেই বিশ্বে প্রথম ১৯৩ কেজি ওজনের ব্যক্তির সফল হাঁটু প্রতিস্থাপন

ভারত আবার জগত-সভায় শ্রেষ্ঠ আসন নিল! ভারতের চিকিৎসকদের কল্যাণে নতুন করে বাঁচার আলো দেখলেন আমেরিকার ১৯৩ কেজি ওজনের নাগরিক। যা করে দেখাতে পারেননি বিশ্বের উন্নত দেশগুলির চিকিৎসকরাও, তা প্রথমবার করে দেখালেন ভারতের চিকিৎসকরা। বয়সের থেকেও বেশি পাল্লা দিয়ে বেড়েছে ওজন। ওজন ঠেকেছে ১৯৩ কেজিতে। এরই মধ্য়ে হাঁটুর মারাত্মক সমস্যা দেখা দিয়েছিল। হাঁটাচলাই প্রায় এক প্রকার বন্ধ কর হয়েছিল ব্যক্তির। আশা ছেড়েই দিয়েছিলেন। ভেবেছিলেন বাকি জীবনটা হয়তো পঙ্গু হয়েই থাকতে হবে। তবে ভারতের চিকিৎসক ও চিকিৎসা বিজ্ঞানের কল্যাণে নতুন করে বাঁচার রসদ করে খুঁজে পেলেন তিনি। হাঁটু প্রতিস্থাপনের সফল অস্ত্রোপচার (Total Knee Replacement) সম্পন্ন হয়েছে তাঁর। এখন আগের থেকে অনেকটাই ভালো ভাবে হাঁটাচলা করতে পারছেন। ১৯৩ কেজি ওজনের ব্যক্তির হাঁটুর সফল অস্ত্রোপচার করে তাক লাগিয়ে দিয়েছেন ভারতের চিকিৎসকরা। তবে অস্ত্রোপচারের জন্য চিকিৎসকদের প্রস্তুতকারকের সঙ্গে কথা বলতে হয়েছিল। বিশেষ ভাবে ডিজাইন করা হয়েছে সরঞ্জামগুলি।

আমেরিকার বাসিন্দা রিচার্ড কোসজারেক (৭২) হাঁটুর ব্যথায় ভুগছিলেন। একাধিক ডাক্তারের কাছে দেখিয়ে সুরাহা হয়নি। অবশেষ তিনি মুম্বইয়ের জসলোক হাসপাতালের চিকিৎসকদের কাছে যান। হাসপাতাল সূত্রে খবর, রোগীর ওজন খুব বেশি ছিল। জসলোক হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট অর্থোপেডিক সার্জন ডাঃ রাজেশ নাভালকার জানিয়েছেন, রোগীর ওজন বিবেচনা করে আমেরিকান ডাক্তাররাও ঝুঁকি নিতে চাননি। অস্ত্রোপচারের সময় একটু এদিক থেকে ওদিক থেকে রোগীর প্রাণ সংশয়ের আশঙ্কা ছিল। তাই অস্ত্রোপচারে আগে রোগীকে চারবার কাউন্সেলিং করা হয়েছে। কোনওরকম ঝুঁকি নিতে চাননি তাঁরা।

বেশ কিছু দিন কাউন্সেলিং চলার পর অস্ত্রোপচারে মানসিক ভাবে প্রস্তুত হন রোগী। দুই ঘণ্টা চলে অস্ত্রোপচার এবং এক পায়ের হাঁটু প্রতিস্থাপন করা হয়। বর্তমানে সুস্থ রয়েছেন রিচার্ড। হাঁটাচলাও আগের থেকে অনেকটাই স্বাভাবিক হয়েছে তাঁর।

চিকিৎসকের কাছেও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন রিচার্ড। রিচার্ডের কোসজারেকের কথায়, 'আমার অতিরিক্ত ওজনের কারণে, ভারতে এবং বিদেশে একাধিক ডাক্তার অস্ত্রোপচার করতে দ্বিধাবোধ করছিলেন। তবে শেষ মুম্বইয়ের জসলোক হাসপাতালে ডাঃ আলতাফ প্যাটেলের নির্দেশনা এবং ডাঃ রাজেশের অভিজ্ঞতা এবং দক্ষতার কারণে, অস্ত্রোপচার সফল হয়েছে। তাঁদের কল্যাণেই আজ আমি নিজের পায়ে দাঁড়াতে পারছি।

অস্ত্রোপচারে চ্যালেঞ্জ

বিষয়টি নিয়ে ডাঃ নাভালকার জানিয়েছেন, অতিরিক্ত ওজনের ব্যক্তির অ্যানেস্থেশিয়ার ডোজ নির্ধারণ করা একটি চ্যালেঞ্জ, যা কাটিয়ে উঠতে অ্যানেসথেসিয়া বিভাগের অতিরিক্ত পরিচালক ডাঃ প্রেরণা গোমস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। অতিরিক্ত ওজনের কারণে অস্ত্রোপচারের সময় রক্তপাতের ঝুঁকিও বেড়ে যায়। এছাড়া এম্বলিজমের (রক্ত জমাট বাঁধা) কারণেও ব্যক্তির হার্ট অ্যাটাক হতে পারে এবং রোগীর মৃত্যুও হতে পারে।

উল্লেখ্য়, মানবদেহের গুরুত্বপূর্ণ ও বৃহৎ সন্ধিগুলোর একটি হাঁটু। এটি মূলত তিনটি হাড় অর্থাৎ ফিমার, প্যাটেলা ও টিবিয়া বা শিন বোন দিয়ে তৈরি। সন্ধির ভেতর সাইনোভিয়াল মেমব্রেন দিয়ে ঢাকা থাকে। এই মেমব্রেন থেকে সাইনোভিয়াল ফ্লুইড তৈরি হয় এবং এই তরল হাঁটুর ঘর্ষণজনিত ক্ষয় রোধ করে। তা ছাড়া বিভিন্ন ধরনের লিগামেন্ট, মাংসপেশিসহ, বার্সা, ক্যাপসুল ও আরও কিছু গুরুত্বপূর্ণ সফট টিস্যু সন্ধির আশপাশে থাকে। সন্ধির চারপাশে থাকে অনেক নার্ভের জালিকা।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-04-27T05:11:07Z dg43tfdfdgfd