চাকরি বাতিল, বেতন বন্ধ! হাইকোর্টের এসএসসি রায় নিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য

কলকাতা: এসএসসি মামলায় সোমবার বেনজির রায় দিয়েছে কলকাতা হাইকোর্টের৷ ২০১৬ সালের সম্পূর্ণ প্যানেল বাতিল করার নির্দেশ দিয়েছে বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চ৷ শুধু তই নয়, এক মাসের মধ্যে ২০১৬ সালের নিয়োগের পর থেকে পাওয়া সম্পূর্ণ বেতন ফেরাতে হবে চাকরিপ্রার্থীদের৷ তা-ও আবার সুদ সমেত৷ সোমবার এমনই রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট৷

তারপরেই রাজ্য সরকারি স্তরে এ নিয়ে শুরু হয়ে গিয়েছে শোরগোল৷ সূত্রের খবর, এসএসসি রায় নিয়ে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে চলেছে রাজ্য। রাজ্য সরকার মনে করছে কেন্দ্রীয় তদন্তকারীদের সংস্থার তদন্তে যত সংখ্যক বেআইনি নিয়োগ এতদিন পর্যন্ত সামনে এসেছে, সেই বেআইনি নিয়োগগুলিই বাতিল করতে পারত আদালত৷ তা না করে ২০১৬ সালের সম্পূর্ণ প্যানেল বাতিলের নির্দেশ কেন? প্রশ্ন রাজ্যের৷ সেই কারণেই রাজ্যের তরফে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে।

আরও পড়ুন: ২০১৬-র সব চাকরি বাতিল..সুদ সমেত ফেরাতে হবে ৮ বছরের বেতন! একমাসের মধ্যেই, নির্দেশ হাইকোর্টের

জানা গিয়েছে, মামলার রায়ের পরে এসএসসি-র তরফে সোমবার দুপুর ১টায় সাংবাদিক সম্মেলন করা হবে। ইতিমধ্যেই স্কুল শিক্ষা দফতরের আইনজীবীদের সঙ্গে কথা বলা হয়েছে। গোটা রায় নিয়ে আলোচনা করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এবং এসএসসি চেয়ারম্যান। পুরো রায়ের কপি পেলেই সুপ্রিম কোর্টে মুভ করা হবে বলে সূত্রের খবর।

এক জন দু’জন নয়৷ ২৪ হাজার ৬৪০ জমের চাকরি বাতিলের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট৷ ২০১৬ সালের পুরো প্যানেলই বাতিলের নির্দেশ দিল আদালত৷ এখানেই শেষ নয়৷ সোমবার আদালতের তরফে নির্দেশ, টাকা ফেরাতে হবে বেআইনিভাবে চাকরি প্রাপকদের। সুদ সমেত টাকা ফেরাতে হবে তাঁদের। আর তা ফেরত দিতে হবে আগামী চার সপ্তাহের মধ্যেই।

আরও পড়ুন: টানা তাপপ্রবাহের মধ্যেই স্বস্তি! দক্ষিণবঙ্গের তিন জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস…গরম কমবে কলকাতাতেও

অর্থাৎ, ২০১৬ সালের পর থেকে যাঁরা এত বছর বেতন পেয়েছেন, সমস্ত টাকা ফেরাতে হবে তাঁদের। ঠিক যেমন ববিতা সরকার, অঙ্কিতা অধিকারীদের ক্ষেত্রে হয়েছিল। মামলাকারীদের তরফে আইনজীবীরা জানান, ২০১৬ সালের পুরো প্যানেল বাতিল। সোমা দাস ছাড়া সকলের প্যানেল বাতিল। যতজন মাইনে পেয়েছেন চার সপ্তাহের মধ্যে তা ফেরাতে হবে। ডিএমকে নির্দেশ দেওয়া হয়েছে। ডিআই তা ডিএম-কে জানাবেন। এই প্যানেলের গ্রুপ সি, গ্রুপ ডি, নবম-দশম, একাদশ-দ্বাদশ সকলকে মাইনে ফেরাতে হবে।

আদালত এদিন জানায়,লোকসভার নির্বাচন পর্ব মেটার পরে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে৷ ততদিন বাতিল থাকবে সমস্ত বেতন বন্ধ৷ অতিরিক্ত শূন্যপদ তৈরির জন্য সিবিআই মনে করলে সাসপেক্টেডদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে পারবে।

এসএসসি গ্রুপ সি, গ্রুপ ডি, নবম দশম ও একাদশ-দ্বাদশের নিয়োগ সংক্রান্ত শুনানি চলছিল এতদিন। সুপ্রিম কোর্টে বিতর্কিত চাকরি প্রাপকরা মামলা করলে মামলা পাঠানো হয় হাইকোর্টের বিশেষ বেঞ্চে। বিতর্কিত চাকরি প্রাপকদের বিভিন্ন আইনজীবীর মধ্যে অন্যতম ছিলেন তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায়।

2024-04-22T06:44:56Z dg43tfdfdgfd