চা বাগানের ৭ লক্ষ ভোটার এবার কাকে ভোট দেবেন? প্রথম দফায় নজরে আলিপুরদুয়ার

আলিপুরদুয়ার: রাজ্যে প্রথম দফার ভোট শুরু হতে চলেছে আগামী ১৯ এপ্রিল। তৃণমূল ও বিজেপি প্রার্থী নিজেদের প্রচারে সবটুকু দিয়েছেন। প্রচারে পিছিয়ে থাকেননি বাম প্রার্থী। পাহাড়-জঙ্গল-চা বাগানে ঘেরা আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্র৷ সাতটি বিধানসভা নিয়ে এই লোকসভা কেন্দ্র। মোট বুথ রয়েছে ১৮৬৭ টি। প্রধান বুথ ১৮৫৮ টি। অক্সিলারি বুথ রয়েছে ৯টি।

আলিপুরদুয়ার জেলায় বুথ রয়েছে ১৩৫২ টি বুথ। মোট ভোটার ১৭ লক্ষ ৭২ হাজার ৮৭৭ জন। পুরুষ ভোটার ৮ লক্ষ ৮৮ হাজার ৭৯৮ জন। মহিলা ভোটার রয়েছেন ৮ লক্ষ ৮৪ হাজার ১৫ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৬৪ জন। কেন্দ্রীয় বাহিনী এসেছে ৬৩ কোম্পানি। প্রতি বুথে ৩ জন জওয়ান থাকবেন। ৭ টি বিধানসভার মধ্যে তুফানগঞ্জ রয়েছে কোচবিহার জেলায়। নাগরাকাটা রয়েছে জলপাইগুড়ি জেলাতে। আলিপুরদুয়ার জেলা শাসক আর বিমলা জানান, “শান্তিপূর্ণ ভোটের জন্য আমরা প্রস্তুত। চা বাগানের পাশাপাশি পাহাড়ি এলাকা রয়েছে। সেখানেও নির্বিঘ্নে ভোট সম্পন্ন করব আমরা। ভোট নিয়ে সচেতনতা অভিযান চলেছে জেলায়। নতুন ভোটেরদের বিশেষ করে সচেতন করা হয়েছে। কোনও স্পর্শকাতর বুথ নেই।”

আরও পড়ুন: এপ্রিলের মধ্যেই মাধ্যমিকের রেজাল্ট? লাখ-লাখ পরীক্ষার্থীকে নম্বর দেওয়া নিয়ে বড় নির্দেশ পর্ষদের!

২০১৯ সালে আলিপুরদুয়ার লোকসভা বিজেপির পকেটে ছিল। অন্যদিকে, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের ৭টি বিধানসভাতেই বিজেপি জয়ী হয়। কোচবিহারের তুফানগঞ্জ বিধানসভা, জলপাইগুড়ির জেলার নাগরাকাটা বিধানসভা এবং আলিপুরদুয়ার জেলার ৫টি বিধানসভা যথাক্রমে আলিপুরদুয়ার, কুমারগ্রাম, কালচিনি, মাদারিহাট, ফালাকাটা, আলিপুরদুয়ার লোকসভার অন্তর্গত। ফলে এই সাতটি বিধানসভাতেই ২০২১ সালে তৃণমূল হেরেছে।

আরও পড়ুন: রোদ তো নয়, যেন গনগনে আগুন জ্বলছে! ৪০-৪১-৪২? তাপমাত্রার সূচক কত জানেন? ভয় লাগবে শুনলে

ফলে তৃণমূল প্রার্থী প্রকাশ চিক বড়াইকের কাছে হেরে যাওয়া বিধানসভাগুলো থেকে তৃণমূল কংগ্রেসের ঝুলিতে ভোট নিয়ে আসা বড় চ্যালেঞ্জ। আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের ভরাডুবি হয়। জন বারলাকে বিজেপি প্রার্থী করে বাজিমাত করেছিল আড়াই লক্ষ ভোটের ব্যবধানে। গতবার লোকসভা নির্বাচনে বিজেপি সবচাইতে বেশি লিড নিয়েছিল নাগরাকাটা বিধানসভাতে। এবারে কালচিনি, আলিপুরদুয়ার বিধানসভা থেকে সবচাইতে বেশি লিড নিতে পারে বিজেপি বলে অনুমান। তবে তৃণমূল ও বিজেপির টক্কর হবে জোরদার বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Annanya Dey

2024-04-17T09:42:03Z dg43tfdfdgfd