‘জীবনের অপর নাম সংঘর্ষ’, ১২ বারের চেষ্টাতেও ব্যর্থ ইউপিএসসি পরীক্ষার্থীর পোস্ট ভ

কলকাতাঃ “ফাইট কোনি, ফাইট”। ধ্বসে যাওয়া, নুয়ে পড়া কোনও মানুষের কানে এ হল ক্ষিতদার মহামৃত্যুঞ্জয় মন্ত্র। কুণাল আর ভিরুলকর অবশ্য ক্ষিতদাকে চেনেন না। কিন্তু দুজনের জীবন যেন একই সুতোয় বাঁধা।

ইউপিএসসি ২০২৩-এর রেজাল্ট বেড়িয়েছে মঙ্গলবার। যথারীতি টপারদের নিয়ে হইচই চলছে। তাঁরা কীভাবে প্রস্তুতি নিয়েছেন, কতক্ষণ পড়তেন, কী করতেন, এই নিয়েই আলোচনা। কিন্তু যাঁরা পাস করতে পারলেন না?

আরও পড়ুনঃ সুখবর! দুই জোড়া সামার স্পেশ‍্যাল ট্রেন চালবে গরমকালে, কোন কোন রুটে? জানুন

কুণাল আর ভিরুলকরও ইউপিএসসি পরীক্ষা দিয়েছিলেন। এই নিয়ে ১২ বার। এবারও পাস করতে পারেননি। রেজাল্ট বেরোনোর পর সোশ্যাল মিডিয়ায় তিনি লিখেছেন, “১২ বার চেষ্টা, ৭ বার মেইন, ৫ বার ইন্টারভিউ, একবারও বাছাই হয়নি’। এরপর হিন্দিতে এক লাইন লিখেছেন কুণাল, যার বাংলা করলে দাঁড়ায়, “সম্ভবত জীবনের অপর নাম সংঘর্ষ”।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে কুণালের পোস্ট। নেটিজেনরা তাঁর পাশে দাঁড়িয়েছেন। বাড়িয়ে দিয়েছেন সহমর্মিতার হাত। একজন লিখেছেন, “কেউ আপনাকে আপনার লক্ষ্য অর্জন থেকে দূরে সরাতে পারবে না”। আরেকজনের মন্তব্য, “আপনার নাম দেখতে চেয়েছিলাম স্যার। যাই হোক, হয়তো জীবন আপনার জন্য আরও বড় কিছু সাজিয়ে রেখেছে। শব্দ দিয়ে আপনার সংগ্রাম এবং অধ্যবসায়কে ব্যাখ্যা করা যাবে না। আমরা সবাই আপনার জন্য গর্বিত”।

কুণালের হার না মানার মানসিকতাকে কুর্নিশ করেছেন শয়ে শয়ে ইউজার। তাঁরা লিখেছেন, “আপনার জন্য গর্ব হয়। ঈশ্বর আপনাকে শক্তি দিন। প্রার্থনা করি, আপনি একদিন সব কিছুকে ছাড়িয়ে যাবেন”। কুণালের ইতিবাচক থাকার প্রচেষ্টারও মুক্ত কন্ঠে প্রশংসা করেছেন সোশ্যাল মিডিয়া ইউজাররা।

প্রসঙ্গত, ইউপিএসসি-তে ১০১৬ জন প্রার্থী উর্ত্তীর্ণ হয়েছেন। বিভিন্ন কেন্দ্রীয় সরকারি পরিষেবার জন্য তাঁদের নাম সুপারিশ করা হয়েছে। এবারের টপার আদিত্য শ্রীবাস্তব। টিভিতে এখন শুধু তাঁরই ছবি। তিনি যোগ্য। সাফল্যের উন্মাদনা তাঁর প্রাপ্য। কিন্তু কুণালের মতো পড়ুয়াদের তো হারিয়ে যেতে দেওয়া চলে না। তাঁদেরও নিজের উপর বিশ্বাস রাখা প্রয়োজন। সে জন্য দরকার উৎসাহ। ইন্টারনেট সেই কাজটাই করেছে। নেটিজেনরাই কুণালের ক্ষিতদা। এখন ভবিষ্যৎ তাঁর জন্য কী রেখেছে তা সময়ই বলবে।

2024-04-18T07:43:00Z dg43tfdfdgfd