জলে দিলেই কামাল, মরা গাছ জ্যান্ত!

বাঁকুড়া: শুকিয়ে কাঠ হয়ে যাওয়া গাছ কিনে নিয়ে যাচ্ছে বাঁকুড়ার মানুষ। কিন্তু কেন? বিহার থেকে এক ব্যক্তি এসে বাঁকুড়ায় বিক্রি করছেন এই গাছ। প্রথমে দেখলে শুকিয়ে যাওয়া শ্যাওলার মত দেখতে এই গাছ একেবারেই ব্যবহারযোগ্য নয় বলে মনে হতে পারে। কিন্তু তার পাশেই সবুজ সুন্দর দেখতে যে গাছ রাখা আছে সেটিও একই গাছ। যেন কোন‌ও এক ম্যাজিক মুহূর্তের মধ্যে শুকিয়ে যাওয়া গাছকে করে তুলেছে সবুজ সতেজ।

বাঁকুড়ার গাজনের মেলায় বিহার থেকে আসা চন্দন বীরকে এই অদ্ভুত ধরনের গাছ বিক্রি করতে দেখা গেল। এই গাছের নাম মৃতসঞ্জীবনী। শুকিয়ে যাওয়া এই উদ্ভিদ জলে ডুবিয়ে দিলেই ১২ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে সবুজ তরতাজা হয়ে ওঠে। এক একটি বান্ডিল বিক্রি হচ্ছে ১০ টাকা, ২০ টাকা এবং ৩০ টাকা করে। আর সেই গাছ দেখতে ও কিনতে ভিড় করছে সাধারণ মানুষ। বিক্রেতা চন্দন জানান, মূলত গাজনের মেলার সময় থেকে দোকান দিতে বিহার থেকে রাঢ় বাংলায় আসেন। এই বছর হরিদ্বার থেকে মৃতসঞ্জীবনী গাছ নিয়ে এসেছেন।

আর‌ও পড়ুন: গরমে প্রাণ জুড়োতে ফ্রিজের জল ছাড়ুন, শরীর সুস্থ রাখতে ভরসা থাকুক মাটির কলসিতে

রামায়ণে উল্লেখিত আছে এই গাছের কথা। মূলত সঞ্জীবনী গাছ দেখা যায় পাহাড়ি অঞ্চলে। নাতিশীতোষ্ণ অঞ্চলেই জন্ম নেয় এই গাছ। উৎসাহী মানুষেরা এই গাছ দেখে এক প্রকার অবাক হয়েছেন। অবিশ্বাসের চোখে তাকিয়ে থেকেছেন, কেউ আবার পরখ করে দেখার জন্য এই গাছ কিনে বাড়িও নিয়ে গেছেন।

নীলাঞ্জন ব্যানার্জী

2024-04-15T09:28:17Z dg43tfdfdgfd