'টাকার বিনিয়ম চাকরির প্রস্তাবে গররাজি হওয়াতেই শিক্ষামন্ত্রীর পদ গিয়েছিল', বিস্ফোরক সিঙ্গুরের রবীন্দ্রনাথ ভট্টাচার্য

টাকার বিনিয়ম শিক্ষক নিয়োগের প্রস্তাব এসেছিল। এসএসসি নিয়োগ দুর্নীতি নিয়ে সরব সিঙ্গুরের মাস্টারমশাই তথা রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী রবীন্দ্রনাথ ভট্টাচার্যের। এদিন সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলার সময় তিনি আবারও বলেন, তাঁর রাজনৈতিক জীবনের ব্যার্থতা টাটাকে সিঙ্গুরে কারখানা করতে না দেওয়া। মমতা বন্দ্যোপাধ্যায়কে নিজেকে সততার প্রতীক হিসেবে প্রজেক্ট করেছেন। কিন্তু তিনি ভেক বলেও বর্তমানে দাবি করেছেন সিঙ্গুরের মাস্টারমশাই রবীন্দ্রনাথ ভট্টাচার্য।

এসএসসি নিয়োগ দুর্নীতি ইস্যুতে মুখ খুললেন রবীন্দ্রনাথ ভট্টাচার্য। তিনি আরও বলেন, একটা সময় তাঁর কাছেও টাকার বিনিয়ম চাকরি দেওয়ার প্রস্তাব এসেছিল। কিন্তু তিনি তাতে সম্মত হননি। রবীন্দ্রনাথ ভট্টাচার্য বলেন, সেই সময় তিনি শিক্ষামন্ত্রী ছিলেন। তাঁর কাছে সেই সময় একদিন আসেন এসএসসি-র তৎকালীন চেয়ারম্যান চিত্তরঞ্জন মণ্ডল। তিনি তাঁকে বলেছিলেন, 'শাসক দল চাইছে টাকার বিনিয়ময় চাকরি দেওয়া হোক। ' তিনি আরও বলেন, 'এসএসসির তৎকালীন চেয়ারম্যান তাঁর কাছে পরামর্শ চেয়েছিলেন। বলেছিলেন, শাসক দল চাইতে নিয়োগ থেকে অর্থ সংগ্রহ করতে।' রবীন্দ্রনাথ ভট্টাচার্য বলেন, এসএসসির চেয়ারম্যান তাঁর মত জানতে চান। তিনি তাতে সম্মত হননি। চিত্তরঞ্জনবাবুও তাতে সম্মত হননি। তাঁরা দুজনেই সেই সময় গররাজি ছিলেন। তবে রবীন্দ্রনাথ জানিয়েছেন এটির কোনও লিখিত প্রমাণ তাঁর কাছে নেই। চিত্তরঞ্জন মণ্ডল মুখের কথা ছিল এটা।

রবীন্দ্রনাথ ভট্টাচার্য আরও বলেছেন, দুর্নীতি ইস্যুতে তাঁর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্ক খারাপ হয়। তিনি আরও বলেন, তিনি দুর্নীতিতে সামিল হচ্ছেন না বলেই তাঁকে শিক্ষামন্ত্রী থেকে সরিয়ে কৃষিমন্ত্রী করা হয়। তারপর মাত্র ৬ মাসের জন্য মন্ত্রীত্ব থেকে দূরে থাকেন। তিনি আরও বলেন, প্রথম দিকে শিক্ষা থেকে কৃষি দফতরে তাঁকে সরানোর কারণ বুঝতে পারেননি। পরবর্তীকালে বুঝতে পারেন, নিয়োগ নিয়ে দল যা চাইছে তার সঙ্গে তাঁর মতের মিল নাথাকায় সরিয়ে দেওয়া হয়। তিনি আরও বলেন, তিনি শিক্ষামন্ত্রী থাকার সময়ই বুঝতে পেরেছিলেন নিয়োগ নিয়ে একটি বড় দুর্নীতি হতে পারে। তিনি তাতে সামিল হতে চাননি তাই তাঁকে সরিয়ে দেওয়া হয়েছিল। তিনি সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে স্পষ্ট করে বলেন, তিনি পয়সা নিয়ে কোনও নিয়োগ করেননি। তিনি আরও বলেন, দূরত্ব এতটাই বেড়েছিল তাঁকে একটা সময় কৃষিমন্ত্রীর পদ থেকেও সরিয়ে দেওয়া হয়েছিল।

রবীন্দ্রনাথ ভট্টাচার্য আরও বলেন, সরকারে আসার পর থেকেই তাঁর সঙ্গে মমতার সঙ্গে তাঁর দূরত্ব বাড়তে থাকে। তিনি আরও বলেন, সরকারের আসার আগে মমতাকে তাঁর সৎ বলে মনে হয়েছিল। সেই সময় মমতা নিজেকে সততার প্রতীক হিসেবে প্রজেক্ট করেছিলেন। পরবর্তীকালে তাঁর ভুল ভেঙে যায়। তিনি আরও বলেন, শাহজাহান অনুব্রতরা মমতার মদতে পুষ্ট। মমতাই তাদের তৈরি করেছেন। তাই মমতা সৎ হলে এরা একটা শক্তিশালী হতে পারত না। রবীন্দ্রনাথ আরও বলেন, তাঁর জীবনের একটি বড় ভুল ছিল মমতার বিরুদ্ধে লড়াই করার জন্য বিজেপিতে যাওয়ার সিদ্ধান্ত সম্পূর্ণ ভুল ছিল। তবে তাঁর কোনও আপসোস নেই।

2024-04-23T13:32:25Z dg43tfdfdgfd