ট্রুডোর সামনেই খালিস্তানি স্লোগান, রাষ্ট্রদূতকে তলব করে অসন্তোষ প্রকাশ ভারতে

আবার ভারত-কানাডার কূটনৈতিক সম্পর্কের টানাপোড়েন তৈরি হল। সোমবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সামনেই স্বাধীন রাষ্ট্রের দাবিতে খালিস্তানি স্লোগান দেওয়ার অভিযোগ উঠল। এই ঘটনার জন্য কানাডার রাষ্ট্রদূতকে তলব করে কড়া প্রতিক্রিয়া জানাল ভারত।

আরও পড়ুন: ফ্লাইং কিস দিতে গিয়ে থামলেন হর্ষিত রানা, সেলিব্রেশনের পথে বাধা বিসিসিআইয়ের শাস্তি?

রবিবার টরন্টোতে খালসা দিবসের একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এ ছাড়াও সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিরোধী দল নিউ ডেমোক্রেটিক পার্টির নেতা পিয়ের পয়েলিভর এবং জগমীত সিং। সেই সভায় জাস্টিন ট্রুডোর বক্তৃতা করার সময়েই স্বাধীন এবং সর্বভৌম খালিস্তানি রাষ্ট্রের দাবিতে স্লোগান উঠল। কানাডার ডেপুটি হাই কমিশনারকে তলব করে অসন্তোষ প্রকাশ করল ভারত।  শুধু তাই নয়, বিদেশ মন্ত্রক বিবৃতি প্রকাশ করে জানিয়েছে, ‘এই ঘটনা ভারত-কানাডা দ্বিপাক্ষিক সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলবে’।

আরও পড়ুন: পতঞ্জলির ১৪টি পণ্যের লাইসেন্স বাতিল, রামদেবের বিরুদ্ধে ফৌজদারি মামলা, বাতিলের তালিকায় কী কী?

ভারত-কানাডা দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপোড়েন এখানেই নতুন নয়, প্রায় সাত মাস আগে কানাডার পার্লামেন্টে দাঁড়িয়ে হরদীপ সিং নিজ্জরের খুনের জন্য ভারতকে নিশানা করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী। সেই নিয়ে দু’দেশের সম্পর্ক নিয়ে অনেক জলঘোলা হয়েছিল। সাত মাস পরে খালিস্তানি স্লোগান নিয়ে ফের টানাপোড়েন তৈরি হল।

2024-04-30T07:15:23Z dg43tfdfdgfd