ডেঙ্গি ঠেকাতে আগেভাগেই ময়দানে এই পুরসভা, রাস্তায় নেমে পুরপ্রধান যা করলেন!

উত্তর ২৪ পরগনা: সোয়াইন ফ্লু ও ডেঙ্গি প্রতিরোধে আগেভাগে উদ্যোগ বসিরহাট পুরসভার। পুর এলাকায় স্বচ্ছতা আনতে নোংরা জলাভূমি পরিষ্কার করা শুরু করেছে তারা। লক্ষ্য একটাই চলতি বছর ডেঙ্গি আক্রান্তের সংখ্যা যেন লাগামছাড়া হয়ে না যায়।

উত্তর ২৪ পরগনার বসিরহাট মহাকুমার সীমান্ত থেকে সুন্দরবনের দশটি ব্লকে জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। সেই সঙ্গে এই এলাকায় নতুন আতঙ্ক হয়ে দেখা দিয়েছে সোয়াইন ফ্লু। ইতিমধ্যে বাদুড়িয়া ব্লকের শ্রীরামপুর গ্রামে কলেজ পড়ুয়া সহ মোট তিনজন সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়েছেন। এদিকে বসিরহাট হাসপাতালে ডেঙ্গির উপসর্গ নিয়ে ভর্তি আছেন প্রায় ৫০ জন রোগী।

আর‌ও পড়ুন: জঙ্গল-নর্দমা পেরিয়ে যেতে হচ্ছে স্কুল! জেলা সদরের রাস্তার হাল দেখলে চমকে উঠবেন

এই পরিস্থিতিতে সাধারণ মানুষকে সচেতন করতে নোংরা আবর্জনা পরিষ্কার করতে পথে নামলেন স্বয়ং পুরপ্রধান অদিতি মিত্র রায় চৌধুরী। পুরসভার ১৩ ও ১৪ নম্বর ওয়ার্ডের কামারপুকুর পাড়া এলাকায় প্রায় তিন দশক ধরে দুটি পুকুর নোংরা আবর্জনায় ভর্তি হয়েছিল। সেই পুকুরে ছিল প্লাস্টিকের কঠিন বর্জ্য পদার্থর পাশাপাশি নর্দমার নোংরা আবর্জনা। পুরপ্রধানের উপস্থিতিতে সেগুলি পরিষ্কার করলেন পুরো কর্মীরা। এদিন পুরসভার বিভিন্ন ওয়ার্ডে নোংরা আবর্জনা পরিষ্কার করেন পুরকর্মীরা।

এর পাশাপাশি বাড়ি বাড়ি গিয়ে জ্বরে আক্রান্ত রোগীদের নাম, পরিচয় ও ঠিকানা লিপিবদ্ধ করছেন পুরকর্মীরা। সেইসঙ্গে জ্বর হলেই সরকারি স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে বিনামূল্যের রক্ত পরীক্ষার পরামর্শ দেওয়া হচ্ছে। এদিকে পুরসভার পক্ষ থেকে নোংরা আবর্জনায় ভর্তি পুকুর পরিষ্কার করে দেওয়ায় খুশির হয়েছে স্থানীয় বাসিন্দারা।

জুলফিকার মোল্যা

2024-07-26T11:55:13Z dg43tfdfdgfd