ডেপুটি ডিরেক্টর থেকে বারাণসী আইআইটির প্রধান দায়িত্বে, জানেন কে তিনি?

পশ্চিম মেদিনীপুর: তিনি আইআইটি খড়গপুরের প্রাতিষ্ঠানিক, প্রশাসনিক দায়িত্ব সামলেছেন। তিনি, প্রযুক্তিবিদ্যার প্রাচীনতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান আইআইটি খড়গপুরের ডেপুটি ডিরেক্টর পদে আসীন ছিলেন। তবে বর্তমানে তিনি যোগ দিচ্ছেন বারাণসী আইআইটির ডিরেক্টর পদে। খুশির হাওয়া আইআইটি খড়গপুরে। ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে দীর্ঘ ৩৫ বছরের অভিজ্ঞতাকে সঙ্গী করে অধ্যাপনা করেছেন তিনি। একইসঙ্গে তিনি একজন সঙ্গীত প্রিয় মানুষও। তবে তিনি সম্প্রতি যোগ দিচ্ছেন আইআইটি বেনারসে ডিরেক্টর পদে।

আইআইটি সূত্রে খবর, অধ্যাপক অমিত পাত্র একজন জ্ঞানী মানুষ। তিনি ১৯৮৪ সালে বিটেক পাশ করেন।১৯৮৬ সালে এমটেক পাশ করেন তিনি। পাশাপাশি তিনি করেছেন পি এইচডিও। ১৯৮৭ সালে তিনি যোগ দেন আইআইটি খড়গপুরে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। এছাড়াও বিদেশের একাধিক গবেষণামূলক ক্ষেত্রে দায়িত্ব সামলেছেন।

আরও পড়ুন : বাঁশ দিয়ে তৈরি চুলের ক্লিপ থেকে ঘর সাজানোর উপকরণ, সৌখিন জিনিস বানিয়ে স্বনির্ভর দম্পতি

২০১৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ে প্রবীণ গবেষক হিসেবে পরিদর্শন করেন।২০০৭ থেকে ২০১৩ তে তিনি খড়গপুর আইআইটি এর অ্যালুমনি এফেয়ার এন্ড ইন্টারন্যাশনাল রিলেশনস এর ডিন পদে কর্মরত ছিলেন। এছাড়াও তিনি একাধিক প্রতিষ্ঠানে অধ্যাপনা করেছেন। গড়ে তুলেছেন একাধিক ছাত্রছাত্রীকে। গবেষণাকে তিনি ছোট থেকেই ভাবনায় নিয়েছেন। এছাড়াও আইআইটি খড়গপুরে গুরুত্বপূর্ণভূমিকা পালন করেছেন।

আরও পড়ুন : কী কাণ্ড! বউ নয় পালকি চেপে বিয়ে করতে এলেন কে? একী ঘটে গেল? তুমুল ভাইরাল ভিডিও

এছাড়াও তিনি আইআইটি খড়্গপুরের ডেপুটি ডাইরেক্টর পদে প্রাতিষ্ঠানিক বিভিন্ন প্রশাসনিক কর্তব্য পালন করেছেন। তার এই পদোন্নতিতে খুশি আইআইটি খড়গপুর কর্তৃপক্ষ।

আরও খবর পড়তে ফলো করুন

https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

আইআইটি খড়গপুরের ডিরেক্টর অধ্যাপক বীরেন্দ্রকুমার তিওয়ারি তার সামাজিক মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন অধ্যাপক অমিত পাত্রের এই পদোন্নতিতে।

রঞ্জন চন্দ

2024-04-25T11:01:27Z dg43tfdfdgfd