তৃতীয় দফায় মালদা-মুর্শিদাবাদের ৪ কেন্দ্রে ভোটগ্রহণ, অবাধ নির্বাচনের লক্ষে আঁটসাঁট নিরাপত্তা

মঙ্গলবার দেশে তৃতীয় দফার লোকসভা নির্বাচন। ভোটগ্রহণ হবে এই রাজ্যে ৪ কেন্দ্রেও। তৃতীয় দফায় ভোটাররা মালদা উত্তর, মালদা দক্ষিণ, মুর্শিদাবাদ ও জঙ্গিপুরের প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করবেন। ইতিমধ্যেই ভোটের যাবতীয় প্রস্তুতি প্রায় সেরে ফেলেছে নির্বাচন কমিশন। সঙ্গে ভোট অবাধ ও শান্তিপূর্ণ হয় সেই দিকেও কমিশনের কড়া নজর রয়েছে। মোতায়েন করা হচ্ছে আঁটোসাঁটো নিরাপত্তা ব্যবস্থা।

মালদার দুই কেন্দ্রের চিত্রটা কেমন?

তৃতীয় দফায় মালদা যে ২টি আসনে ভোট হবে সেখানে মোট ১৪৩ কোম্পানি আধা সেনা মোতায়েন করা হবে বলে জানিয়েছে প্রশাসন। এই বছর মালদা দক্ষিণ লোকসভা কেন্দ্রের থেকে উত্তর মালদা লোকসভা কেন্দ্রে ভোটারের সংখ্যা বেড়েছে অনেকটাই। দক্ষিণ মালদা লোকসভা কেন্দ্রের অধীনে রয়েছে সাতটি বিধানসভা কেন্দ্র। সেটি হল ইংরেজবাজার, মানিকচক, সুজাপুর, মোথাবাড়ি, বৈষ্ণবনগর, ফারাক্কা, সামশেরগঞ্জ । এই ফারাক্কা এবং সামশেরগঞ্জ বিধানসভা কেন্দ্র দু'টি মুর্শিদাবাদ জেলার অন্তর্গত। এই কেন্দ্রে এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৭ জন প্রার্থী। এই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা রয়েছে ১৭ লাখ ৭৯ হাজার ৮২৬। তার মধ্যে পুরুষ ভোটার রয়েছে ৮ লাখ ৯৮ হাজার ৪৪৩। মহিলা ভোটার রয়েছে ৮ লাখ ৮১ হাজার ৩৪৫, এবং তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৪৮ জন। দক্ষিণ মালদা লোকসভা কেন্দ্রে মোট বুথের সংখ্যা ১৭৫৯। এই লোকসভা কেন্দ্রের অধীনে রয়েছে ইংরেজবাজার পুরসভা। এই পুরসভার ২৯ টি ওয়ার্ডে মোট ২১৫টি বুথ রয়েছে বলে জানা গিয়েছে।

অন্যদিকে উত্তর মালদা লোকসভা কেন্দ্রে মোট সাতটি বিধানসভা কেন্দ্র হল পুরাতন মালদা, হবিবপুর, গাজোল, চাঁচোল, রতুয়া, মালতিপুর এবং হরিশ্চন্দ্রপুর। এই কেন্দ্রে মোট প্রার্থীর সংখ্যা ১৫। সংশ্লিষ্ট লোকসভা কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ১৮ লাখ ৫৮ হাজার ১১৬। তার মধ্যে পুরুষ ভোট রয়েছে ৯ লাখ ৪৪ হাজার ৩৩৩। মহিলা ভোটার ৯ লাখ ১৩ হাজার ৭২৮ জন, এবং তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৫৫ জন। উত্তর মালদা লোকসভা কেন্দ্রের অন্তর্গত পুরাতন মালদা পুরসভাটি শহর কেন্দ্রিক। এই পুরসভার ২০টি ওয়ার্ডে রয়েছে মোট ৬১ বুথ। সব মিলিয়ে উত্তর মালদা লোকসভা কেন্দ্রের মোট ভোট কেন্দ্র ১৮১২।

মালদার দু'টি লোকসভা কেন্দ্রে হতে চলেছে ভোটগ্রহণ। ইতিমধ্যেই জেলা প্রশাসনের পক্ষ থেকে সমস্ত রকম প্রস্তুতি নেওয়া হয়েছে। জেলা প্রশাসনের একটি সূত্র মারফৎ জানা গিয়েছে, প্রাথমিকভাবে দুটি লোকসভা কেন্দ্রের সবকটি বুথকেই স্পর্শকাতর হিসাবেই দেখা হচ্ছে। গুরুত্বপূর্ণ কিছু ভোট কেন্দ্র সিসি ক্যামেরার ব্যবস্থা রাখা হচ্ছে। এবারে মালদার দু'টি লোকসভা কেন্দ্রে প্রায় ৬০টি মহিলা পরিচালিত ভোট কেন্দ্রেও রাখা হচ্ছে বলে জেলা প্রশাসন সূত্রে খবর।

মুর্শিদাবাদের দুই কেন্দ্রেও ভোটগ্রহণ

এদিকে মুর্শিদাবাদের দুই লোকসভা কেন্দ্রের পাশাপাসি ভগবানগোলা বিধানসভা কেন্দ্রেও হতে চলেছে উপনির্বাচন হচ্ছে। সুষ্ঠুভাবে ভোট প্রক্রিয়া সম্পন্ন করতে মোতায়েন করা হয়েছে ১৭৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। দুই কেন্দ্রের মোট ৯৫০টি বুথকে ক্রিটিক্যাল বুথ হিসাবে চিহ্নিত করা হয়েছে। জেলা প্রশাসন সূত্রে খবর, জঙ্গিপুর লোকসভা কেন্দ্রে মোট ১৮৫১টি ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে। মালদা দক্ষিণ কেন্দ্রের দু'টি বিধানসভা ফরাক্কা ও সামশেরগঞ্জ রয়েছে এই মুর্শিদাবাদেই। আর এই দুই বিধানসভায় মোট ৪৮৩ ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে। জঙ্গিপুর কেন্দ্রে মোট ১৪ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ১৮ লাখ ১ হাজার ৭১৪ জন ভোটার।

অন্যদিকে মুর্শিদাবাদ কেন্দ্রে মোট বুথের সংখ্যা ১৯৩৮। চারটি অতিরিক্ত ভোটগ্রহণ কেন্দ্রও রয়েছে। উপদ্রুত বুথের সংখ্যা ৪৪১। এই কেন্দ্রে ১১ জন প্রর্থীর ভাগ্য নির্ণয় করবেন ১৯ লাখ ৮৬ হাজার ৯০৬ জন ভোটার। জঙ্গিপুর লোকসভা কেন্দ্রে ৬৪ কোম্পানি ও মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে ১১৪ কোম্পানি বাহিনী মোতায়েন করা হয়েছে। দুই কেন্দ্রে মোট ভোটকর্মীর সংখ্যা ২৮৪৭০ জন। তাঁদের মধ্যে ২২০০ জন রয়েছেন মহিলা ভোটকর্মী।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-05-06T14:35:40Z dg43tfdfdgfd