দেড় মাস নয়, মাত্র ৭দিনেই বের হবে উচ্চমাধ্যমিকের স্ক্রুটিনি ও রিভিউয়ের ফল! করতে হবে শুধু একটা কাজ

কবে বেরোবে উচ্চমাধ্যমিকের ফল? সেই প্রশ্নের উত্তর মিলেছে। ৮ মে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ফল প্রকাশ করবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তাই আর কয়েকটা দিন তারপরেই ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল বের হবে। এই বছর পরীক্ষার্থীদের খাতা রিভিউ বা স্ক্রুটিনি করার জন্য মূল্যায়ন করার ক্ষেত্রে নতুন নতুন নানান নিয়ম জারি করা হয়েছে।

পর্ষদ এবং সংসদের তরফে বলা হচ্ছে, পরীক্ষার খাতা দেখার ক্ষেত্রে যাতে স্বচ্ছতা থাকে ও ভুলত্রুটি কম হয়, তাই ছাত্র-ছাত্রীদের স্বার্থে কম্পিউটারভিত্তিক পদ্ধতি চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিকে, পরীক্ষার ফলাফল প্রকাশের পর প্রতি বছরই দেখা যায় পরীক্ষার্থীদের একাংশের মধ্যে নম্বর নিয়ে অসন্তুষ্টি রয়েছে। যে কারণে অনেক পরীক্ষার্থীই তাদের খাতা রিভিউ অথবা স্কুটিনি করার জন্য আবেদন জানান। এমনিতে রিভিউ অথবা স্কুটিনির ক্ষেত্রে ফলাফল আসতে সময় লাগে অন্ততপক্ষে ৪৫ দিন। কিন্তু এবার এই ফলাফল পাওয়া যেতে পারে মাত্র ৭ দিনে। তবে তার জন্য করতে হবে একটি কাজ।

সংসদ জানাচ্ছে এই বছর যে সকল নিয়ম চালু করা হয়েছে, তার পরিপ্রেক্ষিতে অনেক সহজেই খাতা দেখা এবং পরীক্ষার্থীদের নম্বরের ক্ষেত্রে স্বচ্ছতা আসবে এমনটাই আশা করা হচ্ছে। এরই মধ্যে আবার একটি নতুন নিয়মের কথা জানা গিয়েছে। রিভিউ অথবা স্কুটিনির ক্ষেত্রে নতুন নিয়ম চালু করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

জানা গিয়েছে পরীক্ষার্থীরা ৪৫ দিনের জায়গায় যদি মাত্র ৭ দিনে রিভিউ অথবা স্কুটিনির ফলাফল হাতে পায় তাহলে তাদের আগামী দিনের উচ্চস্তরে ভর্তি হওয়ার ক্ষেত্রে অনেক সুবিধা হবে তা নিয়ে কোন সন্দেহ নেই। এছাড়াও মেধা তালিকায় যদি কোন পরিবর্তন আসে তাও অল্প সময়ের মধ্যেই টের পাওয়া যাবে। তবে এর জন্য আবেদনকারীকে একটু বেশি খরচ করতে হবে।

সাধারণ রিভিউ অথবা স্ক্রুটিনির জন্য যা খরচ হয় তার থেকে ৪ গুণ বেশি খরচ করতে হবে পরীক্ষার্থীকে। তবে ৪ গুণ বেশি খরচ করে ৬ গুণ জলদি হাতে ফলাফল পাওয়া যাবে। তৎকাল রিভিউ এবং স্ক্রুটিনি করার জন্য খরচ হবে যথাক্রমে ছশো টাকা এবং ৮০০ টাকা। সুতরাং যারা চটজলদি রিভিউ অথবা স্ক্রুটিনির ফলাফল পেতে চান তাদের এই তৎকাল পরিষেবা নিতে হবে। তবে এই বছরের নতুন এই নিয়মে অনেক পরীক্ষার্থী একটু বেশি খরচ হলেও উপকৃত হবেন বলেই আশা করা হচ্ছে।

সাধারণ রিভিউ করার জন্য আবেদনকারীকে ১৫০ টাকা খরচ করতে হয়। আবার সাধারণ স্ক্রুটিনি করার জন্য খরচ করতে হয় ২০০ টাকা। কিন্তু এক্ষেত্রে যেহেতু ৪৫ দিন পর্যন্ত সময় লাগতে পারে তাই যারা ৭ দিনে ফলাফল পেতে চান তাদের তৎকাল পরিষেবার সুবিধা নিতে হবে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

2024-04-30T04:43:10Z dg43tfdfdgfd