দেশীয় পারমাণবিক ঘড়ি ঠিক করবে কম্পিউটার-স্মার্টফোনে সময়, আমেরিকার নেটওয়ার্কের ওপর শেষ হচ্ছে নির্ভরতা

ইসরোর দুর্দান্ত সাফল্য। এবার ভারত তার সময়ের কোনো পরিবর্তন ছাড়াই দেশীয় রুবিডিয়াম পারমাণবিক ঘড়ির সঙ্গে হোম কম্পিউটার এবং স্মার্টফোনকে সংযুক্ত করতে প্রস্তুত। অর্থাৎ এই ঘড়িটি আমাদের কম্পিউটার এবং স্মার্টফোনে সময় নির্ধারণ করবে। এর মাধ্যমে ভারত আরও চারটি দেশের টাইম জোনের একচেটিয়া ক্লাবে যোগ দেবে। বর্তমানে, ইন্টারনেটে ভারতীয় সিস্টেমগুলি ইউএস-ভিত্তিক নেটওয়ার্ক টাইম প্রোটোকলের সাথে সংযুক্ত। এটি সম্পূর্ণ কম্পিউটার নেটওয়ার্কের সময় নির্ধারণ করে।

এই পারমাণবিক ঘড়িটি তৈরি করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। এটি প্রথম ভারতীয় আঞ্চলিক ন্যাভিগেশন স্যাটেলাইট সিস্টেম (IRNSS) বা NAVIC-এ ব্যবহৃত হয়েছিল। কার্গিল যুদ্ধের সময় আমেরিকা ভারতে জিপিএস অ্যাক্সেস দিতে রাজি না হওয়ার পরে রুবিডিয়াম পারমাণবিক ঘড়ি তৈরি করা হয়েছিল। ২০১৩ থেকে ২০২৩ সালের মধ্যে উৎক্ষেপিত নয়টি NavIC স্যাটেলাইটে আমদানি করা পারমাণবিক ঘড়ি ব্যবহার করা হয়েছিল। এই দেশীয়ভাবে তৈরি করা পারমাণবিক ঘড়িটি প্রথম NAVIC-এর দশম এবং সর্বশেষ সংস্করণে ব্যবহার করা হয়েছিল, যা ২০২৩ সালের মে মাসে চালু হয়েছিল।

সবচেয়ে সঠিক মূল্যায়ন

পারমাণবিক ঘড়ি অনুমানের ক্ষেত্রে সবচেয়ে সঠিক বলে মনে করা হয়। এগুলোর এক সেকেন্ডের কোটি ভাগে হিসাব করার ক্ষমতা আছে। প্রতিটি স্যাটেলাইটের একটি পারমাণবিক ঘড়ি রয়েছে। বিভিন্ন কক্ষপথে অবস্থিত এই উপগ্রহগুলিতে স্থাপন করা এই পারমাণবিক ঘড়িটি অবস্থানের তথ্য সরবরাহ করে। যখন তিনটির বেশি উপগ্রহের পারমাণবিক ঘড়ি ব্যর্থ হয়, তখন রিপ্লেসমেন্ট স্যাটেলাইট চালু করার দরকার পড়ে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

2024-03-29T04:06:34Z dg43tfdfdgfd