দরজায় কড়া নাড়ছে জলসংকট! অপচয় রুখতে উদ্যোগ বালুরঘাটে

দক্ষিণ দিনাজপুর: কথায় আছে জলের ওপর নাম জীবন। প্রতি বছর ২২ মার্চ আন্তর্জাতিক জল দিবস হিসেবে পালন করা হয়। বেছে নেওয়া হয় একটা করে থিম। দিশারী সংকল্পের উদ‍্যোগে পালিত হল বিশ্ব জল দিবস। জানা গেছে, বিশ্বের মোট যা জল রয়েছে তার মধ্যে মাত্র ৩ শতাংশ পানের যোগ্য। তারও মধ্যে মাত্র ১ শতাংশ বিভিন্ন হ্রদ ও নদীতে রয়েছে যা মানুষ সরাসরি ব্যবহার করতে পারে।

কিন্তু ক্রমবর্ধমান দূষণের কারণে সেইটুকু জলও ক্রমশ দূষিত হয়ে চলেছে। যার ফলে মানবস্বাস্থ্যে দীর্ঘমেয়াদি প্রভাব পড়তে শুরু করেছে। পোষাক থেকে খাদ্য প্রক্রিয়াকরণ,পরমাণু থেকে বিদ্যুৎ শিল্প- হেন কোনও শিল্প নেই যার জন্য জল দূষিত হয় না। কৃষিক্ষেত্রে লাগামহীন সারের ব্যবহারও জল দূষণের অন্যতম কারণ। অনেক সময় জলশোধন প্রক্রিয়াও ঠিকমত হয়না। সব মিলিয়ে বিশ্বে ভবিষ্যতে জলের সমস্যা আরও মারাত্মক আকার ধারণ করবে বলেই আশঙ্কা বিজ্ঞানীদের।

আরও পড়ুন:রেস্তোরাঁয় ফালতু পয়সা খরচ বন্ধ করুন, চাইনিজ পনির স্যাটে বানান বাড়িতেই, রইল রেসিপি

এবিষয়ে তুহিন শুভ্র মণ্ডল জানান,”বিন্দু বিন্দু জল,আমাদের সম্বল। যে সমস্ত এলাকায় ট‍্যাপের অবস্থা খারাপ সেই এলাকার কাউন্সিলরকে আমরা জানাব। বিন্দু বিন্দু জল রক্ষা করতে হবে। আমরা মানুষকেও বুঝিয়েছি। শুধু আজকের দিন নয় আমাদের কাছে প্রতিটি দিনই জলদিবস।”এদিন সমীক্ষা করা হয় জলচিত্রের। তাতে দেখা যায় শহরের বেশ কিছু জায়গায় ট‍‍্যাপের মুখ নেই। পরিশুদ্ধ জল ছাড়া যে সুস্বাস্থ্য বজায় রাখা সম্ভব নয় তা আরও একবার মনে করার দিন এসেছে।

আরও খবর পড়তে ফলো করুন

https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

সুস্মিতা গোস্বামী

2024-03-22T12:14:10Z dg43tfdfdgfd