দুর্গাপুর ইস্পাত কারখানায় ফের দুর্ঘটনা! গ্যাস লিক হয়ে গুরুতর অসুস্থ ৫

দুর্গাপুর: ফের দুর্ঘটনার কবলে দুর্গাপুর ইস্পাত কারখানা। নতুন করে আবার দুর্ঘটনার শিকার সংস্থার ৫ শ্রমিক। সকলেই গুরুতর অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন। কিন্তু কেন বারবার হচ্ছে দুর্ঘটনা? কেন জোর নেই শ্রমিক নিরাপত্তার দিকে? তা নিয়ে উঠছে প্রশ্ন নানা মহল থেকে। অন্য দিকে, অসুস্থ শ্রমিকদের পরিবারগুলির চিন্তায় রাতের ঘুম উড়েছে।

জানা গিয়েছে, শুক্রবার রাতের দিকে কাজ চলার সময় এই দুর্ঘটনা হয়েছে। ইস্পাত কারখানার ব্লাস্ট ফার্নেস ইউনিটে বিষাক্ত গ্যাস লিক হওয়ার ফলে অসুস্থ হয়ে পড়েছেন ৫ জন শ্রমিক। যাঁর মধ্যে ২ জন স্থায়ী কর্মচারী এবং ৩ জন ঠিকা শ্রমিক। সকলকেই উদ্ধার করে দুর্গাপুর ইস্পাত হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। সেখানেই তাদের চিকিৎসা চলছে। পরিস্থিতি গুরুতর বুঝে তিনজনকে আইসিইউতে স্থানান্তর করা হয়েছে।

ঠিক কী হয়েছিল? এই বিষয়ে এক অসুস্থ শ্রমিক সুনীল হাজরা বলছেন, তাঁরা সে সময় ব্লাস্ট ফার্নেস ইউনিটে কাজ করছিলেন। হঠাৎ করেই তাঁরা অসুস্থ বোধ করতে শুরু করেন। গ্যাস মনিটরে দেখতে পান গ্যাসের মাত্রা বাড়ছে। তারপর তারা একটু জল খেয়ে বিশ্রাম নিতে যান। আর তারপরেই তাঁদের শরীর আরও বেশি অসুস্থ হয়ে পড়ে। তখন তাঁরা লক্ষ্য করেন গ্যাস মনিটারে গ্যাসের মাত্রা আরও অনেক বেড়ে গিয়েছে।

আরও পড়ুন: শিল্পনগরীতে গভীর রাতে ভয়াবহ আগুন! পুড়ে ছাই ১০-এর বেশি দোকান, লাখ টাকার ক্ষয়ক্ষতি 

আরও পড়ুন: হাওড়া-বর্ধমান লাইনে চলবে কাজ! ট্রেন যাত্রীদের কি দুর্ভোগ বাড়বে? সবটা জেনে নিন

প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে, কার্বন-মনোক্সাইডের পরিমাণ বেড়ে যাওয়ার ফলে অসুস্থ হয়ে পড়েছেন ওই শ্রমিকরা। কিন্তু কেন বারবার হচ্ছে দুর্ঘটনা? তা নিয়ে প্রশ্ন উঠছে অনেকের মধ্যেই। শ্রমিক মহলে আতঙ্ক বাড়ছে। কারণ সম্প্রতি অতীতে বেশ কয়েকটি দুর্ঘটনা দেখা গিয়েছে দুর্গাপুর ইস্পাত কারখানায়। বেশ কয়েকজন শ্রমিক, কর্মীর মৃত্যু হয়েছে। তারপর আবার এই দুর্ঘটনা। যা খুব স্বভাবতই ইস্পাত কারখানা শ্রমিক নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলছে। পাশাপাশি আতঙ্ক সৃষ্টি করছে শ্রমিক মহলে।

নয়ন ঘোষ

2024-04-20T06:43:57Z dg43tfdfdgfd