নতুন সংসদ ভবনে ফুলপ্রুফ সাইবার ব্যবস্থা, নাক গলাতেও পারবে না শত্রু দেশের হ্যাকার-ইন্টারনেটের আন্ডারওয়ার্ল্ড

দেশের নতুন সংসদ ভবনকে ফুলপ্রুফ সাইবার ব্যবস্থায় সজ্জিত করা হয়েছে। যে বিশেষজ্ঞরা এই সিস্টেমটি ডিজাইন করেছেন তারা একে 'আর্ট অফ দ্য আর্ট' সাইবার সিকিউরিটি হিসেবে নাম দিয়েছেন। অর্থাৎ সাইবার নিরাপত্তার ক্ষেত্রে অত্যাধুনিক নিরাপত্তা বেষ্টনী। এই সিস্টেমটিকে 'প্রো অ্যাক্টিভ সাইবার সিকিউরিটি'ও বলা যেতে পারে। চিন, পাকিস্তানসহ অন্য কোনো দেশের হ্যাকাররা নতুন সংসদ ভবনে প্রবেশ করতে পারবে না। শুধু তাই নয়, সংসদ ভবনের সাইবার নিরাপত্তা ব্যবস্থা এতটাই শক্তিশালী যে এটি 'ইন্টারনেটের আন্ডারওয়ার্ল্ড' নামে পরিচিত সাইবার ক্রাইমের ডার্ক ওয়েবকে সংসদের আইটি সিস্টেমের কাছেও যেতে দেবে না।

নতুন সংসদ ভবনে ডাবল সিকিউরিটি অপারেটিং সিস্টেম

নতুন সংসদ ভবনে ফুলপ্রুফ সাইবার ব্যবস্থা প্রস্তুতকারী দলের সূত্র জানায়, এখানে কোনো হ্যাকার যন্ত্রপাতি ভাঙতে পারবে না। এই কারণেই একে 'স্টেট অফ আর্ট' বলা হয়েছে। সংসদ ভবনের প্রতিটি কোণায় থাকবে 'ডিজিটাল নজরদারি'। এতে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যও নেওয়া হয়েছে। ডাবল সিকিউরিটি অপারেটিং সিস্টেমটি যেকোন জরুরী পরিস্থিতি মোকাবেলার জন্য ডিজাইন করা হয়েছে। সংসদ ভবনে একটি সমন্বিত ইন্টারনেট নেটওয়ার্ক ছাড়াও এয়ার-গ্যাপড কম্পিউটার প্রযুক্তি থাকবে।

একটি এয়ার-গ্যাপড কম্পিউটার বিদ্যমান নেটওয়ার্কের সাথে সংযুক্ত ডিভাইসগুলির সাথে বেতার বা শারীরিকভাবে সংযোগ করতে পারে না। এয়ার গ্যাপ কম্পিউটার সিস্টেমের মাধ্যমে ডেটা ম্যালওয়্যার এবং র্যানসমওয়্যার থেকে সম্পূর্ণ সুরক্ষা পায়। একে ইন্ট্রানেটও বলা হয় অর্থাৎ নেটওয়ার্কের বাকি অংশ থেকে একটি পৃথক সিস্টেম। নতুন সংসদ কমপ্লেক্সে নিরাপত্তা অপারেশন সেন্টার (এসওসি) দ্বারা ২,৫০০টি ইন্টারনেট নোডের সরঞ্জামগুলি ওয়াইফাইয়ের মাধ্যমে পর্যবেক্ষণ করা হবে। এছাড়াও, দেড় হাজার এয়ারগ্যাপড নোড এবং দুহাজার ডিভাইসের একটি নেটওয়ার্ক কেন্দ্রীয়ভাবে তাদের কার্যকারিতা পর্যবেক্ষণ করতে সক্ষম হবে।

র‍্যানসমওয়্যার থেকে নিরাপদ থাকবে সংসদ ভবনের ডেটা

সাইবার হামলার আওতায় ফিশিং ও র‍্যানসমওয়্যারের ঘটনা বাড়ছে। ফিশিং এড়ানো যায়, তবে র‍্যানসমওয়্যার মানে এমন সফটওয়্যার যা মুক্তিপণ দাবি করে, এটি যেকোনো বেসরকারি ও সরকারি প্রতিষ্ঠানকে সমস্যায় ফেলে। এর মাধ্যমে কম্পিউটার সিস্টেমের ফাইলগুলো এনক্রিপ্ট করা হয়। অর্থাৎ ডেটা হ্যাক হয়ে যায়। এর পর মুক্তিপণ দাবি করা হয়। কেউ মুক্তিপণ দিলে তার ডেটা ফিরে আসে। যে দেয় না, তার ডাটা নষ্ট হয়ে যায়। এমতাবস্থায় কারো কাছে যদি ব্যাকআপ ফাইল না থাকে তাহলে সে বড় সমস্যায় পড়তে পারে। নতুন সংসদ ভবনে ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (NIC) এবং ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) এর সহায়তায়, র‍্যানসমওয়্যার এবং ফিশিংয়ের হুমকি অনেকাংশে দূর করা হয়েছে।

PMO এবং AIIMS-এ সাইবার আক্রমণ

কেন্দ্রীয় সরকার দেশে সাইবার হামলা ঠেকাতে সম্ভাব্য সব ধরনের প্রচেষ্টা চালাচ্ছে, কিন্তু তা সত্ত্বেও ডেটা লঙ্ঘনের ঘটনা ঘটছে। বিজেপির ওয়েবসাইট হ্যাক করা হয়েছে। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের ওয়েবসাইটও হ্যাক করা হয়েছে। ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারও (এনআইসি) সাইবার হামলা থেকে রেহাই পায়নি। প্রতিরক্ষা, বহিরাগত বিষয় এবং কেন্দ্রীয় তদন্ত সংস্থাগুলির কম্পিউটারগুলিও সাইবার-আক্রমণের শিকার হয়েছে। গত বছর, দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (AIIMS) এর ই-হাসপাতাল সার্ভারে বিদেশী হ্যাকারদের দ্বারা একটি বড় সাইবার আক্রমণ করা হয়েছিল।

AIIMS-এর ডিজিটাল ব্যবস্থা বেশ কয়েকদিন ধরে ট্র্যাকে ফিরতে পারেনি। প্রতিরক্ষা মন্ত্রকেও হামলার চেষ্টাও হয়েছিল। এখানে এনআইসির নামে কর্মকর্তাদের একটি ইমেল পাঠানো হয়েছিল। একটি লিঙ্কও সংযুক্ত ছিল। জানা গেছে, এনআইসির পক্ষ থেকে এ ধরনের কোনো মেইল ​​পাঠানো হয়নি। জলশক্তি মন্ত্রকের টুইটার এবং 'স্বচ্ছ ভারত'ও সাইবার আক্রমণ থেকে রেহাই পায়নি। নয়াদিল্লিতে অনুষ্ঠিত তৃতীয় আন্তর্জাতিক 'নো মানি ফর টেরর' মিনিস্ট্রিয়াল কনফারেন্স (কাউন্টার-টেরোরিজম ফাইন্যান্সিং)-এর জন্য প্রস্তুত এমএইচএ-এর ওয়েবসাইট হ্যাক করার চেষ্টাও হয়েছিল। শক্তিশালী সাইবার নিরাপত্তা প্ল্যাটফর্ম হ্যাকারদের সফল হতে দেয়নি।

2023-05-28T06:00:20Z dg43tfdfdgfd