পাশের হারে সেরার মুকুট হারাল পূর্ব মেদিনীপুর! জেলার কতজন মেধা তালিকায়?

পূর্ব মেদিনীপুর: প্রকাশিত হয়েছে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। এবার মাধ্যমিক পরীক্ষায় পূর্ব মেদিনীপুর জেলা পাসের হারে দ্বিতীয় স্থানে। এর পাশাপাশি পূর্ব মেদিনীপুর জেলার স্কুল থেকে মোট সাত জন পরীক্ষার্থী রাজ্যের মেধা তালিকায় স্থান করে নিয়েছে।

পূর্ব মেদিনীপুর জেলার এগরা শহরের স্কুল জ্ঞানদীপ বিদ্যাপীঠ থেকে সপ্তম স্থান লাভ করেছে সুপম কুমার রায়। তার প্রাপ্ত নম্বর ৬৮৭। সুপম পূর্ব মেদিনীপুর জেলার জ্ঞানদীপ বিদ্যাপীঠ স্কুল থেকে পরীক্ষা দিলেও তার বাড়ি পাশের জেলায় পশ্চিম মেদিনীপুরে। তার বাবা পেশায় কৃষক। সুপন তার এই ভাল ফলের কৃতিত্ব শিক্ষকদের দেওয়ার পাশাপাশি তার নিজের দিদিকে দিয়েছেন। ভবিষ্যতে তার ইচ্ছা ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনার।

অন্যদিকে, পূর্ব মেদিনীপুর জেলায় রামকৃষ্ণ শিক্ষামন্দির হাই স্কুল থেকে নবম স্থান লাভ করেছে সাগর জানা। তার প্রাপ্ত নম্বর ৬৮৫। ছোট থেকেই মেধাবী ছাত্রটি মাধ্যমিকে ভাল ফলাফল আশা করেছিল। আশানুরূপ ফল হওয়ায় খুশি ওই পরীক্ষার্থী-সহ পরিবারের লোকজন।

আরও পড়ুন: চার্জারের তার কাটা? তাতেই দিনরাত ফোন চার্জ? ব‍্যাটারির বারোটা বাজছে না তো? আসল সত‍্যি জানলে চমকে যাবেন

সাগর ও তার বাবা মা জানান, সবসময় বই নিয়ে পড়াশোনা করত না। যখন মন চাইত তখনই পড়াশোনা করত। সাগর আগামী দিনে ইঞ্জিনিয়ার হতে চায়। খড়গপুর আই আই টিতে আগামী দিনে তার পড়াশোনা চালিয়ে যেতে চায়। সেই মতোই প্রস্তুতি নিচ্ছে সে। তার এই সাফল্যের পিছনে শিক্ষকদের পাশাপাশি পরিবারের অবদান রয়েছে।

রামকৃষ্ণ শিক্ষা মন্দির হাই স্কুল থেকে সাগরের সহপাঠী সায়ক শাসমলও এবার মাধ্যমিকে ৬৮৫ নম্বর পেয়ে নবম স্থান অধিকার করেছে। সায়কের কথায়, বাবা মা-সহ পরিবারের লোকজন প্রথমে বিশ্বাস করতে পারেনি সে এত ভাল রেজাল্ট করেছে। তবে তার আশা ছিল মাধ্যমিক পরীক্ষায় ভাল ফল হবে।

নিয়ম করে ঘন্টার পর ঘন্টা পড়াশোনা করা তার অভ্যেস ছিল না। মন চাইলে পড়াশোনা করত। ভবিষ্যতে সে ইঞ্জিনিয়ার হতে চায়। পড়াশোনার পাশাপাশি ছবি আঁকা ও তবলা বাজানোই সিদ্ধ হস্ত সায়ক। পড়াশোনার ফাঁকে ফাঁকে ছবি আঁকা তবলা বাজানো চালিয়ে যেত সে। সেইসঙ্গে সায়কের আরও একটি শখ রয়েছে তা হল নানান ইলেকট্রনিক্স সাজ সরঞ্জাম নিয়ে নাড়াচড়া করা।

এই তিন কৃতি মাধ্যমিক পরীক্ষার্থীর সাফল্যের চাবিকাঠি যেন একটানা পড়াশোনা নয়, মন চাইলে মনোযোগ সহকারে পড়াশোনা তাদের সাফল্যে পৌঁছে দিয়েছে। প্রসঙ্গত বিগত কয়েক বছরের পর এই প্রথমবার পূর্ব মেদিনীপুর জেলা মাধ্যমিক পরীক্ষায় পাসের হারে প্রথম স্থানে নেই।

এবছর পূর্ব মেদিনীপুর জেলা থেকে প্রায় ৬৪ হাজার ছাত্রছাত্রী পরীক্ষা দিয়েছিল। পূর্ব মেদিনীপুর জেলায় মাধ্যমিকে পাসের হার ৯৫ শতাংশের ওপরে। এই জেলার স্কুলগুলি থেকে মোট সাতজন মাধ্যমিক পরীক্ষার্থী মাধ্যমিকের মেধা তালিকায় স্থান করেছে।

সৈকত শী

2024-05-02T13:39:23Z dg43tfdfdgfd