বিকল মহাকাশযান থেকে ভেসে আসছে রহস্যময় শব্দ, আতঙ্কে নাসায় যোগাযোগ সুনীতার সঙ্গী বুচের

মহাকাশে বিকল হয়ে যাওয়া বোয়িং স্টারলাইনার যানটি থেকে ভেসে আসছে রহস্যময় শব্দ। আন্তর্জাতিক স্পেস স্টেশনে আটকে পড়া সুনীতা উইলিয়ামসের সঙ্গী বুচ উইলমোর সে শব্দ শুনতে পান। সঙ্গে সঙ্গে নাসাকে বিষয়টি সম্পর্কে অবগত করেছেন মহাকাশচারী।

আগামী ৬ সেপ্টেম্বর সুনীতা এবং বুচকে ছাড়াই পৃথিবীতে ফিরে আসার কথা রয়েছে এই মহাকাশযানটির। হাতে আর বেশিদিন সময় বাকি নেই। তার মধ্যে এই অদ্ভুত শব্দ নতুন করে জটিলতা তৈরি করেছে। চিন্তায় পড়ে গিয়েছেন এই প্রজেক্টের সঙ্গে যুক্ত নাসার বিজ্ঞানীরা।

জানা গিয়েছে, রহস্যময় শব্দ শোনার পরই উদ্বিগ্ন বুচ উইলমোর নাসার হাউস্টনের মিশন কন্ট্রোলে বার্তা পাঠান। উল্লেখ করেন, বোয়িং স্টারলাইন মহাকাশযানটি থেকে মুহূর্মুহু ভেসে আসছে অদ্ভুত শব্দ। তাঁর মনে হয়েছে যেন স্টারলাইনারের বাইরে থেকে কেউ যানটির গায়ে ধাক্কা মারছে। এই শব্দটি সাবমেরিনের শব্দের মতো শুনতে লেগেছে বলে জানিয়েছেন সুনীতার মহাকাশ সঙ্গী।

স্টারলাইনের ভিতরে থাকা স্পিকারের সঙ্গে একটি মাইক্রোফোন সংযোগ করেছেন বুচ উইলমোর। অদ্ভুত শব্দটি নাসার কন্ট্রোল রুমে শোনানোর জন্য বিশেষ এই বন্দোবস্ত করেন মার্কিন মহাকাশচারী।

নাসার তরফ থেকেও শব্দটি নিশ্চিত করা হয়েছে। শব্দটি হার্টবিটের মতো বলে ব্যাখ্যা দিয়েছে নাসা। তবে এর উৎস এখনও অধরা। নাসার বিজ্ঞানীরা এই শব্দ নিয়ে রীতিমতো ধন্দে পড়ে গিয়েছেন। কোনওরকম ইলেক্ট্রো ম্যাগনেটিক অডিয়ো সিস্টেমের কারণে এই শব্দটি হচ্ছে কি না, তা খতিয়ে দেখতে বিশেষজ্ঞদের আনা হয়েছে।

রহস্যময় সেই শব্দ রেকর্ড করেছে নাসা। একটি ভিডিয়োও শেয়ার করা হয়েছে। যেটি এখন নেটপাড়ায় ভাইরাল।

সুনীতাদের পৃথিবীতে ফেরানোর ঝুঁকি নিয়ে বড়সড় আশঙ্কাবাণী শুনিয়েছেন আমেরিকার মিলিটারি স্পেস সিস্টেমস-এর প্রাক্তন কম্যান্ডার রুডি রিডল্ফি। তিনি বলেন, 'পৃথিবীর বায়ুমণ্ডলে ঢাক্কা খেয়ে জ্বলে যেতে পারে বোয়িং স্টারলাইনার মহাকাশযানটি। খাড়া অবস্থায় মহাকাশযানটি পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করতে গেলে, তার বর্মটি নষ্ট হয়ে গিয়ে বিপর্যয় নেমে আসতে পারে। কার্যত বাষ্পীভূত হয়ে উবে যেতে পারেন সুনীতারা।' ফলে কোনওরকম ঝুঁকি নিতে নারাজ নাসা। সাবধানী হয়েই পা ফেলছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-09-02T12:22:52Z dg43tfdfdgfd