বাচস্পতি

‘বাচস্পতি’ শব্দের ব্যুৎপত্তিগত অর্থ ‘বাক্‌পটু ব্যক্তি’ (অভিধান মতে, বাচঃ+পতি)। এই বিরল চরিত্রের দেখা মেলে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘গল্পসল্প’-এর একটি লেখায়। তিনি ছিলেন বক্তার ‘অদ্ভুত রত্নাকর সভা’র প্রধান পণ্ডিত। অনেক পড়াশোনার ফলে তাঁর মনটা কিঞ্চিৎ বঙ্কিম গতি ধারণ করেছিল।

তাঁর মত ছিল, ‘শব্দের আপন কাজই হচ্ছে বোঝানো, তাকে আবার বোঝাবে কে’। কাজেই প্রায় এক নতুন ভাষা আবিষ্কার করলেন তিনি, যার স্রেফ ধ্বনি দিয়েই বুঝিয়ে দেবে কী বলা হচ্ছে, তার কোনও আদত অর্থ থাক বা না থাক। দু’-একটি উদাহরণ পেশ করা আবশ্যক।

যেমন বাচস্পতির মতে, তাঁর নায়িকা যখন নায়ককে ডেকে বলেছিল, ‘দিন রাত তোমার ঐ হিদ্‌হিদ্‌ হিদিক্কারে আমার পাঁজঞ্জুরিতে তিড়িতঙ্ক লাগে’, তখন নায়ককে তার অর্থ বোঝার জন্য কোনও পণ্ডিতকে ডাকতে হয়নি, শব্দের জোরেই খোলসা হয়ে গিয়েছিল তার বক্তব্য। শুধু বাংলাই নয়, মায় ছোটলাটও ‘টরেটম’ বনে গিয়েছিলেন বাচস্পতির ইংরেজি শুনে— ‘দি হাব্বারফ্লুয়াস ইন্‌ফ্যাচুফুয়েশন অব আকবর ডর্বেণ্ডিক্যালি ল্যাসেরটাইজট্‌ দি গর্ব্যাণ্ডিজম্‌ অফ হুমায়ুন’। যাঁর বাকবিভূতি এতই অ-লৌকিক, ‘বাচস্পতি’ নামটি তো তাঁকেই মানায়।

লেখাটি পাঠিয়েছেন: শম্পা আদক

বিষ্ণুপুর, বাঁকুড়া

এমন আর কোন কোন চরিত্র আছে যাদের নামের অর্থ থেকেই মালুম হয় তাদের কীর্তিকলাপ এবং বৈশিষ্ট্য? আপনাদের এ রকম আরও চরিত্র মাথায় এলে নিশ্চয়ই হাত নেড়ে আপনার নাম এবং ঠিকানা সহ লিখে জানাবেন সঙ্গের এই ই-মেল ঠিকানায়: [email protected]

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-03-28T15:35:10Z dg43tfdfdgfd