বিজেপি-র থেকে ছিনিয়ে নেওয়ার চ্যালেঞ্জ, মমতা ম্যাজিকে কাজ হবে পুরুলিয়ায়?

পুরুলিয়া: বেজে গিয়েছে ভোটের দামামা। গেরুয়া গড় নামে পরিচিত লাল মাটির জেলা পুরুলিয়া। কিন্তু এই গেরুয়া গড়েই এখন সবুজ হাওয়া। পুরুলিয়া লোকসভা নির্বাচনের প্রাক্কালে মুখ্যমন্ত্রীর সভায় এই চিত্র যেন একেবারে স্পষ্ট হয়ে গেল সকলের কাছে। এ সভায় রাজনৈতিক বার্তা ছাপিয়ে গিয়েছিল উচ্ছ্বাস উদ্দীপনায়। মঙ্গলবার পুরুলিয়ার পাড়া ও বাঁকুড়ার বিষ্ণুপুরের পাত্রসায়রে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্বাচনী জনসভায় বিপুল জনজোয়ার হয়েছিল। তারপর রাজনৈতিক ছবিটা এমনই। আগামী ২৫ মে পুরুলিয়া-বাঁকুড়ায় ষষ্ঠ দফায় ভোট। ফলে প্রচারের জন্য অনেকটা সময় পাওয়া গিয়েছে।

গত ৭ এপ্রিল পুরুলিয়ায় জনসভা করে এই জেলায় ঝড় তুলে দিয়েছিলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার রেশ কাটতে না কাটতে ফের মঙ্গলবার পাড়া ও পাত্রসায়রে দু’দুটি জনসভা করলেন তৃণমূল নেত্রী। ফলে একদা গেরুয়া গড় এখন সবুজময়। মঙ্গলবারের সভা থেকেই তৃণমূলনেত্রী রাজনৈতিক বার্তা দিয়েছেন ঠিকই। কিন্তু সভায় ভিড় আর সেই ভিড়কে ঘিরে উচ্ছ্বাস, উদ্দীপনাই যেন ভোটের বাজারে প্রধান বিষয় হয়ে উঠেছিল।

জঙ্গলমহলে মমতা মানে যে আক্ষরিক অর্থে ম্যাজিক, এ দিন যেন আরও একবার বোঝালেন তৃণমূল সুপ্রিমো।এই দিনের সভায় আকাশে কপ্টার দেখা মিলতেই গুড়গুড়িয়া ময়দান থেকে শুধুই ছিল চিৎকার। ২.২o তে হেলিপ্যাডে নেমে হাত নাড়লেন তৃণমূলনেত্রী।মঞ্চে ওঠার পথে লোকশিল্পীরা রঙবাহারি চৌডল দেখিয়ে অভ্যর্থনা জানান।

আরও পড়ুন: ‘কার মাথায় বেল ভাঙব ভাবছি!’ সকাল সকাল বাজারে গিয়ে কী কিনলেন দিলীপ ঘোষ?

তিনি বলেন ,পুরুলিয়া লাল মাটির দেশ, সাজানো প্রকৃতি। এখানকার সমস্ত কিছুই আমাকে বরাবর মুগ্ধ করে। এ ছাড়াও প্রার্থী শান্তিরাম মাহাতোকে নিয়ে বলেন, শান্তিরাম মাহাতো এই মাটির ছেলে। সভায় বক্তব্যর শেষে পুরুলিয়া ২ নম্বর ব্লকের পলাশকলার করম-টুসু শিল্পীদের সঙ্গে গানের তালে পা মেলান তৃণমূলনেত্রী। মুখ্যমন্ত্রীকে স্পর্শ করতে পারার ঘোর যেন  কাটতে চাইছে না মঞ্চে থাকা শিল্পীদের। এ বিষয়ে মালতি মাহাতো, স্বর্ণবালা মাহাতো বলেন, কোনদিনও ভাবতে পারিনি, এভাবে মুখ্যমন্ত্রীর সঙ্গে জনসভার মঞ্চে নৃত্য পরিবেশন করতে পারব। আমাদের  ভীষণই ভাল লাগছে। দিদি বলে গিয়েছেন ভাল করে শিল্পচর্চা করে যেতে। তিনি আমাদের পাশে থাকবেন। আমরাও দিদির পাশে থাকব।

এইদিন পাড়ায় মহিলাদের ভিড় ছিল চোখে পড়ার মত। মমতা যতবার লক্ষ্মীর ভান্ডার, কন্যাশ্রীর নাম করেছেন ততবার সভায় উপস্থিত জনতা হাততালি দিয়ে অভিনন্দন জানিয়েছেন।আসলে মমতা মানেই জঙ্গলমহলে একটা আবেগ। লক্ষ্মীর ভান্ডার, স্বাস্থ্য সাথী, কন্যাশ্রী, সবুজ সাথী, জাহের থান নিয়ে পদক্ষেপ, কেন্দু পাতার দাম বৃদ্ধি। সর্বোপরি শান্তি ফিরিয়ে আনা। তাই রাজ্যে পালাবদলের পর আজও পুরুলিয়া-বাঁকুড়ায় মমতা মানেই উচ্ছ্বাস, মমতা মানে উৎসাহ, মমতা মানেই জনপ্লাবন।

শর্মিষ্ঠা ব্যানার্জি

2024-05-08T08:41:25Z dg43tfdfdgfd