বোরখা পরিহিতদের ভোটদানে বাধা, যোগীরাজ্যে মুসলিম ভোটারদের সঙ্গে অভব্যতার অভিযোগে চাঞ্চল্য

উত্তর প্রদেশে প্রথম দফার ভোটগ্রহণ প্রায় শেষের পথে। সকাল থেকে শান্তিপূর্ণ এবং অবাধ ভোট হলেও কিছু কিছু বিক্ষিপ্ত অশান্তির খবর মিলেছে যোগী রাজ্যে। মুসলিম অধ্যুষিত আসন কৈরানা এবং রামপুর লোকসভা কেন্দ্রে অশান্তির অভিযোগ ওঠে। বোরখা পরিহিত মহিলা ভোটারদের হেনস্থা করা হচ্ছে বলে শোরগোল পড়ে যায়।

অভিযোগ, বোরখা পরিহিত কয়েকজন মহিলা মুসলিম ভোটারদের সচিত্র পরিচয় পত্র যাচাই করার নাম করে হেনস্থা করা হচ্ছে। পোলিং এজেন্টি কয়েকজন মহিলা মুসলিম ভোটারদের ভোটদান প্রক্রিয়া বাধা দেয় বলে অভিযোগ। মহিলা নিরাপত্তারক্ষী মারফত বারবার বোরখা পরিহিতদের পরিচত্র যাচাই করা হয়।

কৈরানা লোকসভা আসনে ভোটারদের ভোট দিতে বাধাদান করার অভিযোগ ওঠে। সমাজবাদী পার্টির প্রার্থী ইকরা হসন এবং BJP প্রার্থী প্রদীপ চৌধুরীর মধ্যে কথা কাটাকাটি হয় এই মর্মে। সমাজবাদী পার্টির তরফে অভিযোগ, কৈরানা লোকসভার গঙ্গোহের সাত নম্বর বুথে ভোটকর্মীরাই মুসলিম মহিলা ভোটারদের ভোটদানে বাধা দিচ্ছে। এ ছাড়াও শ্যামলীতে ৪৪৭ নম্বর বুথে মুসলিম ভোটারদের সঙ্গে পুলিশ অভদ্র আচরণ করছে বলেও অভিযোগ তোলে সমাজবাদী পার্টি। এই এলাকারই ২৪০ নম্বর বুথে একাধিক মুসলিম ভোটারদের নাম তালিকা থেকে গায়েব বলেও অভিযোগ।

অন্যদিকে, রামপুর লোকসভা আসনে সমাজবাদী পার্টির তরফে বিস্তর অভিযোগ জমা পড়ছে নির্বাচন কমিশনে। আজম খানের গড়ে এবার অখিলেশ যাদবের দলের পক্ষ থেকে প্রার্থী দেওয়ায় সমর্থকদের মধ্যে তীব্র ক্ষোভ রয়েছে। এলাকার একাধিক ভোটে মুসলিম ভোটারদের ভোটদানে বাধা দেওয়ার অভিযোগ তুলেছে সমাজবাদী পার্টি। রামপুর লোকসভা কেন্দ্রের চামরোয়া এলাকার ৮২ নম্বর বুথে পুলিশ সমাজবাদী পার্টির এজেন্টকে জোর করে থানায় তুলে নিয়ে যাওয়ার অভিযোগ তুলেছে। চামরোয়া এলাকার ১৮২, ১৮৩, ১৮৫ নম্বর বুথে পুলিশ মুসলিমদের ভোটদানে বাধা দেয় বলে অভিযোগ।

সমাজবাদী প্রার্থী হরেন্দ্র মালিক মুখ্য নির্বাচনী আধিকারিককে চিঠি লিখেছেন। BJP প্রার্থী ডা. সঞ্জীব বালিয়ার গ্রাম কুটুম্বিতে বুথ দখলের অভিযোগ তোলা হয়েছে BJP কর্মীদের বিরুদ্ধে। এ ছাড়াও বীজনোর লোকসভা কেন্দ্রে ৯২ নম্বর বুথে ভোটারদের সঙ্গে অভদ্রতার অভিযোগ উঠেছে। মুরাদাবাদ লোকসভা কেন্দ্রের ঠাকুরদ্বারায় ৮৪৭ নম্বর বুথেও মুসলিম ভোটারদের আটকে দেওয়া হয় বলে অভিযোগ BJP-র বিরুদ্ধে।

লোকসভা ভোটে অবাধ ও শান্তিপূর্ণ ভোটের চ্যালেঞ্জ নিয়েছিল নির্বাচন কমিশন। তা সত্ত্বেও দেশের একাধিক এলাকা থেকে প্রথম পর্বের বিক্ষিপ্ত অশান্তির খবর পাওয়া গেল।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-04-19T13:02:52Z dg43tfdfdgfd