বাসে উঠেই ঝটপট টিকিট কাটুন! ট্রেনের মতো বাসেও হঠাৎ উঠবে চেকার, ধরা পড়লেই...

কলকাতা: বাসে লাগাতার টিকিট চেকিংয়ের জেরে STU বাসগুলির টিকির বিক্রি ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সম্প্রতি রাজ্যের পরিবহণ দফতর বিনা টিকিটের বাসযাত্রী এবং অস্বচ্ছ বাস কন্ডাক্টর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া শুরু করেছে। এ জন্য বিভিন্ন সরকারি বাসে যাত্রীদের টিকিট পরীক্ষা করা হচ্ছে। রাজ্য পরিবহণ নিগমের অধীনস্থ CSTC, CTC এবং WBSTC-র বাসগুলিতে টিকিট পরীক্ষকরা যাচ্ছেন, সেখানে যাত্রীদের টিকিট পরীক্ষা করা হচ্ছে।

 

জানা গিয়েছে, আগে টিকিট পরীক্ষক অফিসারদের ক্ষেত্রে ২টি শিফট ছিল। এখন WBTC আরও ভাল পর্যবেক্ষণের জন্য ৩ শিফট চেকিং শুরু করেছে। তাই এখন শহরের পরিষেবার ক্ষেত্রে বাস চেকিং হচ্ছে ভোর সাড়ে ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত। লম্বা রুটের বাসগুলোর জন্যও সকাল থেকে গভীর রাত পর্যন্ত বাস চেকিং করা হচ্ছে।

জানা গিয়েছে, গত কয়েক মাসে আরও চেকিং স্কোয়াড মোতায়েন করে তল্লাশি জোরদার করা হয়েছে। নজরদারির এই আওতায় শুধু যাত্রীরাই নন, বাস কন্ডাক্টর, চালকদেরও পড়তে হচ্ছে। নিয়মভঙ্গের জেরে জরিমানা, অন্যান্য ইউনিটে স্থানান্তর এবং অপসারনের মতো শাস্তি দেওয়া হচ্ছে। বিনা টিকিটের যাত্রীদের ক্ষেত্রেও ২০০ টাকা মতো জরিমানা করা হচ্ছে।

আরও পড়ুন, জোটের দরজা খোলা, পঞ্চায়েত নির্বাচনের প্রার্থী ঘোষনা CPIM-র, কত আসনে প্রার্থী?

আরও পড়ুন, পঞ্চায়েত ভোট ঘোষণা হতেই দ্বিমত কুর্মি সম্প্রদায়ের মধ্যে, যা জানালেন অজিত মাহাত

এই বিষয়ে মে মাসের কিছু পরিসংখ্যান তুলে দেওয়া হয়েছে। অন্তত ১০০টি বাসে চেকিং চালানো হয়েছে। সারপ্রাইজ চেকের জন্য সব রুটই বেছে নেওয়া হচ্ছে। আরও চেকিং টিম মোতায়েন করা হয়েছে। শুধুমাত্র মে মাসে ৭২ জন যাত্রীকে জরিমানা করা হয়েছে। এখন চেকিং টিম ৩ শিফটে মোতায়েন থাকে, আগে ২টি শিফট ছিল। ৭ জন কন্ডাক্টরের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

2023-06-10T12:44:40Z dg43tfdfdgfd