বড় পদক্ষেপ আইআইটির! পড়ুয়ারা মদ খেলেই মোটা টাকা জরিমান, হতে পারে বহিস্কারও

পশ্চিম মেদিনীপুর: অ্যালকোহলকে ‘না’ জানাতে হবে পড়ুয়াদের। আইআইটি খড়গপুর ক্যাম্পাসে ছাত্রছাত্রীদের কার্যত হুঁশিয়ারি দিল কর্তৃপক্ষ। অ্যালকোহল থেকে পড়ুয়াদের দূরে রাখতে কড়া ‘নির্দেশিকা’ IIT খড়্গপুর কর্তৃপক্ষের। মদ্যপান করলে ৫০ হাজার টাকা অবধি জরিমানার নিদান, করা হতে পারে বহিষ্কারও। দেশের প্রযুক্তির প্রাচীন শ্রেষ্ঠ প্রতিষ্ঠানের এমন নির্দেশিকাকে সাধুবাদ জানিয়েছেন সকলে। ছাত্র-ছাত্রীদের শুধরাতে ‘বৈপ্লবিক প্রচেষ্টা’ বলে মত বিশিষ্ট জনদের।

আরও পড়ুনঃ বড় ঘোষণা! উচ্চ মাধ্যমিকের ক্লাস শুরু মে মাস থেকে, বিজ্ঞপ্তি জারি শিক্ষা সংসদের

ক্যাম্পাসের মধ্যে যেকোনও জায়গায় অ্যালকোহল পান (মদ্যপান) করে ধরা পড়লে গুনতে হতে পারে গাঁটের কড়ি। আইআইটি কর্তৃপক্ষের তরফে দেওয়া নির্দেশিকা জানানো হয়েছে, প্রথমবার ধরা পড়লে ৫ হাজার টাকা জরিমানা (Fine)-র সঙ্গে ‘সতর্ক’ করে ছেড়ে দেওয়া হবে। তবে, দ্বিতীয়বার ধরা পড়লে সেক্ষেত্রে ১০ হাজার টাকা জরিমানা করার সঙ্গে কর্তৃপক্ষের তরফে অভিযুক্ত পড়ুয়ার বাবা-মা তথা অভিভাবককে জানানো হবে। শুধু এখানেই থেমে নেই আইআইটি কর্তৃপক্ষ। নির্দেশিকায় এও জানানো হয়েছে, একই অপরাধ (ক্যাম্পাসের মধ্যে মদ্যপান) করলে ওই পড়ুয়াকে আইআইটি’র ‘ডিসিপ্লিনারি কমিটি’ (DC)-র সিদ্ধান্ত মেনে নিতে হবে। সেক্ষেত্রে আর্থিক জরিমানার পাশাপাশি অ্যাকাডেমিক পানিশমেন্ট তথা পড়াশোনার উপরও নেমে আসতে পারে শাস্তির খড়গ!

সম্প্রতি আইআইটি খড়্গপুর (IIT Kharagpur) কর্তৃপক্ষের তরফে পড়ুয়াদের কাছে এমনই একটি নির্দেশিকা পাঠানো হয়েছে। ক্যাম্পাসের মধ্যে পড়ুয়াদের ‘মদ্যপান’ কোনওভাবেই যে বরদাস্ত করা হবে না, তা স্পষ্ট করা হয়েছে এই নির্দেশিকায়। কিন্তু, ক্যাম্পাসের বাইরে মদ্যপান করলে? এক্ষেত্রে, এই নির্দেশিকায় জানানো হয়েছে- যদি কোনও পড়ুয়া বাইরে মদ্যপান করে ধরা পড়েন অথবা মদ্যপান করে বাইরে কোনও ঝামেলায় জড়ান; সেক্ষেত্রে প্রথমবার তাঁকে ২৫ হাজার টাকা জরিমানা (Fine) করা হবে এবং ওই পড়ুয়ার বাবা-মা (অভিভাবক)-কে ডেকে পাঠানো হবে। তাঁদের ‘মুচলেকা’ দিয়ে ঘোষণা করতে হবে, ভবিষ্যতে ওই পড়ুয়া কখনওই এই কাজ করবেন না! তবে, দ্বিতীয়বারও যদি ওই পড়ুয়া একই ঘটনা ঘটান, তাহলে ৫০ হাজার টাকা জরিমানার সঙ্গে DC-র যে কোনও শাস্তি মাথা নিতে হবে! প্রয়োজনে ওই পড়ুয়াকে বহিষ্কারও করা হতে পারে!

ভারতের প্রাচীনতম প্রযুক্তি বিদ্যার শ্রেষ্ঠ ঠিকানা আইআইটি খড়্গপুরে বেশ কয়েক হাজার পড়ুয়ারা বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত। স্বাভাবিকভাবে পড়ুয়াদের সতর্ক করতে এই বিশেষ ভাবনা কর্তৃপক্ষের। কর্তৃপক্ষের এমন সিদ্ধান্ত ও নির্দেশিকাকে সাধুবাদ জানিয়েছেন বিশিষ্টজনেরা।

রঞ্জন চন্দ

2024-04-18T11:43:03Z dg43tfdfdgfd