বর্জ্য বহন করবে পরিবেশ বান্ধব এই যান

দক্ষিণ ২৪ পরগনা: এতদিন যা দেখে এসেছেন সেটা সম্পূর্ণ বদলে যেতে চলেছে। এবার থেকে টোটোতেও বওয়া হবে বর্জ্য পদার্থ। মথুরাপুর-২ ব্লকের ১১ টি অঞ্চলেই সেজন্য জায়গা দেখার কাজ শেষ হয়েছে।এই কাজ শেষ হলে সমগ্র ব্লক হয়ে উঠবে বর্জ্য পদার্থ মুক্ত ব্লক।

প্রশাসনের এই ধরনের পদক্ষেপ এলাকায় সাড়া ফেলে দিয়েছে। এর মাধ্যমে জোর দেওয়া হয়েছে কঠিন ও তরল বর্জ্য ব্যবস্থাপনাপনার উপর। গাড়িতে করে বর্জ্য পদার্থগুলি সংগ্রহ করে প্রথমে সেগুলিকে নিয়ে যাওয়া হবে নির্দিষ্ট জায়গায়। এরপর সেগুলিকে বাছাই করা হবে। একেবারে অপ্রয়োজনীয় বর্জ্য পদার্থগুলিকে পুড়িয়ে ফেলা হবে।

আর‌ও পড়ুন: নিরক্ষর বৃদ্ধাদের মধ্যে শিক্ষার আলো জ্বালাতে এগিয়ে এল স্বেচ্ছাসেবী সংস্থা

মূলত দূষণমুক্ত ও নির্মল গ্রাম গড়ে তোলার লক্ষ্যে এই কঠিন ও তরল বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প নিয়ে আসা হয়েছে। নির্মল ভারত অভিযান কর্মসূচির অধীনে এই কাজ করা হবে। পরিবেশকে বর্জ্য মুক্ত রাখার পাশাপাশি দূষণ নিয়ন্ত্রণে নির্দিষ্ট কতগুলি বিষয়ের উপর গুরুত্ব দেওয়া হয়েছে। যেমন আবর্জনা সর্বদা ডাস্টবিনে ফেলা, বাড়িতে পচনশীল ও অপচনশীল আবর্জনাকে রাখার জন্য আলাদা পাত্র ব্যবহার করা। এলাকাকে সর্বদা পরিষ্কার পরিচ্ছন্ন রাখা। এই প্রকল্প সফল হলে এই ব্লক জেলার মধ্যে বর্জ্য ব্যবস্থাপনায় সফল ব্লক হয়ে উঠবে।

নবাব মল্লিক

2024-04-19T13:43:35Z dg43tfdfdgfd