ভোটের মুখে রাজতন্ত্রের উত্থান! সৈন্যসমন্ত নিয়ে গ্রামে ঘুরে বেড়াচ্ছেন রাজা...

মুর্শিদাবাদ: ভারতের অষ্টাদশ লোকসভা নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। পৃথিবীর বৃহত্তম গণতন্ত্রের এই নির্বাচন প্রক্রিয়ার দিকে অধীর আগ্রহে তাকিয়ে সমগ্র বিশ্ব। ঠিক সেই সময়ই দেশে রাজতন্ত্রের উত্থান! সৈন্য সামন্ত নিয়ে গ্রামে গ্রামে ঘুরে বেড়ালেন রাজা।

আর‌ও পড়ুন: গমের ভাল ফলন পেতে কী করবেন? র‌ইল কৃষি বিশেষজ্ঞের পরামর্শ

মুর্শিদাবাদ ও বর্ধমান জেলার সীমান্তবর্তী গ্রাম বহরানে সৈন্য-সামন্ত নিয়ে ঘোড়ায় টানা রথে চড়ে ঘুরলেন ৮৫ বছরের বৃদ্ধ রাজা। যদিও তিনি মাত্র একদিনের রাজা। রাজার নাম অম্বিকা প্রশাদ চট্টরাজ।

দেশ স্বাধীন হয়ে গণতন্ত্রের পথে তার খুঁটি মজবুত করলেও প্রতি ১২ বছর অন্তর একদিনের জন্য রাজতন্ত্রে ফিরে যায় এই বহরান গ্রামটি। শুধু প্রতীকি রাজতন্ত্র তা নয়, এই একটি দিনে এখানে রাজার কথাই শেষ কথা। তিনি কাউকে শাস্তি দিলে তা সকলে মাথা পেতে মেনে নেন। বছরের পর বছর ধরে একদিনের এই প্রথা চলে আসছে।

ভালো কাজের জন্য মেলে উপহার, আবার খারাপ কাজ করলে মেলে শাস্তি দন্ড। একশো বছর ধরে এই রীতি চলে আসছে গ্রামে। সীমান্ত লাগোয়া গ্রামটিতে বারো বছর অন্তর জয় দুর্গা পুজো হয়। আর সেই জয় দুর্গা পুজো উপলক্ষে একদিনের জন্য এই রাজতন্ত্রের আসর বসে। গ্রামের ব্রাহ্মন বাড়ির একজনকে রাজা সাজিয়ে ঘোরার গাড়িতে চাপিয়ে এবং সৈন্য সামন্ত দিয়ে সিংহাসনে বসিয়ে ঘোরানো হয় গোটা গ্রামে। এই বছর ৮৫ বছরের অম্বিকা প্রশাদ চট্টরাজকে রাজা সাজিয়ে ঘোরানো হয় গ্রামে, ধরা হয় এটাই রাজার রাজত্ব। আবার রাজার অনুমতি নিয়ে শুরু হয় জয় দুর্গার পুজো।

আরও খবর পড়তে ফলো করুন

https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

একদিনের এই রাজাকে দেখার জন্য দূর দুরান্ত থেকে ছুটে এসেছিল মানুষজন। এমন একটি প্রথা আগামী দিনেও বজায় রাখতে চান বহরান গ্রামের বাসিন্দারা।

কৌশিক অধিকারী

2024-03-29T11:44:17Z dg43tfdfdgfd