ভারত পাকিস্তান ফাটাফাটি লড়াই ফুটবল মাঠে! তারিখ জানেন তো? মিস করবেন না

বেঙ্গালুরু: ক্রিকেট মাঠে ভারতের পাকিস্তান খেলতে আসবে কিনা এ বিষয়ে এখন পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে ফুটবলে ভারতে আসবে পাকিস্তান এমন সম্ভাবনা যথেষ্ট। যদিও পাকিস্তান দর বাড়ানোর খেলা খেলছে, তবু আশা করা যায় ২১ জুন বেঙ্গালুরর মাঠে সামনাসামনি হবে দুই দেশ। ফুটবল মাঠে ভারত শেষবার পাকিস্তানের সঙ্গে ২০১৮ সালের SAFF চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে খেলে ছিল, যেই ম্যাচটি ভারত ৩-১ গোলে জিতেছিল।

লেবানন, কুয়েত, নেপাল, ভুটান, বাংলাদেশ ও মালদ্বীপ অন্যান্য দেশ এই টুর্নােন্টে অংশগ্রহণ করবে। শ্রীলঙ্কা এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে না কারণ এটি বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ফিফা থেকে স্থগিতাদেশ প্রদান করছে, যখন আফগানিস্তান কয়েক বছর আগে মধ্য এশিয়ান ফুটবল ফেডারেশনে যোগ দিতে SAFF ছেড়েছে। ১৯৯৩ সাল থেকে এ পর্যন্ত অনুষ্ঠিত ১৩টি সংস্করণের মধ্যে পাকিস্তান দুটি টুর্নামেন্টে অংশ নেয়নি।

আরও পড়ুন – `বল ট্যাম্পারিং করেছে অস্ট্রেলিয়া, ধরতেই পারেনি ভারত’! বিস্ফোরক অভিযোগ পাক তারকার

এআইএফএফ সচিব শাজি প্রভাকরণ পিটিআইকে বলেছেন, হ্যাঁ, স্বরাষ্ট্র মন্ত্রক, বিদেশ মন্ত্রক এবং ক্রীড়া মন্ত্রক সকলেই এই বিষয়ে (পাকিস্তানের অংশগ্রহণ) সবুজ সংকেত দিয়েছে। তিনি আরও বলেছেন, আমরা আমাদের কাজ করেছি। আমরা পাকিস্তানকে স্বাগত জানাতে তৈরি। অংশগ্রহণকারী সব দেশই ভিসা ছাড়পত্র পেয়েছে। তাদের ভিসার আনুষ্ঠানিকতা সব আমাদের দিক থেকে প্রস্তুত রাখা হয়েছে।

ভারত ও পাকিস্তান একই গ্রুপে রয়েছে এবং তারা ২১ জুন তাদের প্রচারের উদ্বোধনী ম্যাচে একে অপরের মুখোমুখি হবে। পাঁচ বছরের মধ্যে এই প্রথম দুই প্রতিবেশী দেশ একে অপরের বিরুদ্ধে খেলবে। ফিফা তালিকায় ভারতের থেকে অনেকটাই পিছিয়ে পাকিস্তান।

দুই দেশের মুখোমুখি সাক্ষাতে ফুটবলে বেশিরভাগ জিতেছে ভারত। তবে এর আগে একবার ভারতের মাটিতে ভারতকে পরাজিত করেছিল পাকিস্তান ফুটবল দল। তাই চির প্রতিদ্বন্দ্বী দেশকে ফুটবল মাঠে ছোট করে দেখার ভুল করবে না ভারত।

2023-06-10T11:26:21Z dg43tfdfdgfd