মহিলা কর্মীদের যৌন হেনস্থা, CRPF-র অর্জুন পাওয়া অফিসারকে বরখাস্ত করছে কেন্দ্র

গুরুতর অভিযোগ উঠল সিআরপিএফের ডিআইজি পদমর্যাদার প্রাক্তন প্রধান ক্রীড়া অফিসার খাজান সিংয়ের বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে কেন্দ্রীয় বাহিনীর মহিলা কর্মীদের যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে। এমন অভিযোগ ওঠার পরেই নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় সরকার। অর্জুন পুরস্কারপ্রাপ্ত এই অফিসারকে বরখাস্ত করার প্রক্রিয়া শুরু করেছে কেন্দ্র সরকার। ইতিমধ্যেই খাজান সিংকে বরখাস্তের নোটিশ জারি করেছে কেন্দ্র।

আরও পড়ুন: গুরুতর অভিযোগ নাবালিকার, বছর ৮১-র প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে POSCO আইনে FIR

কেন্দ্রীয় বাহিনীতে কর্মরত কিছু মহিলা কর্মী  তাঁর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলে। তার পরেই এই অফিসারের বিরুদ্ধে অভ্যন্তরীণ তদন্ত শুরু করে সিআরপিএফ। অভ্যন্তরীণ কমিটির প্রাথমিক তদন্তে অর্জুন পুরস্কারপ্রাপ্ত অফিসার দোষী বলে প্রমাণিত হয়েছেন। এই সংক্রান্ত রিপোর্ট প্রথমে পৌঁছয় সিআরপিএফের সদর দফতরে। তারপরে সিআরপিএফের তরফে রিপোর্টটি ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে পাঠিয়ে অফিসারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য আবেদন জানানো হয়। জানা গিয়েছে, ওই অধিয়ারিককের বিরুদ্ধে অন্তত দুটি যৌন হেনস্থার অভিযোগ রয়েছে। তারমধ্যে একটি মামলায় ইউপিএসসির সুপারিশ মেনে স্বরাষ্ট্র মন্ত্রক বরখাস্তের নোটিশ জারি করেছে। অন্য মামলাটির তদন্ত এখনও চলছে। 

জানা গিয়েছে, খাজান সিংকে ১৫ দিনের মধ্যে উত্তর দিতে বলা হয়েছে। তারপরেই এবিষয়ে চূড়ান্ত আদেশ জারি করবে স্বরাষ্ট্র মন্ত্রক। উল্লেখ্য, বর্তমানে মুম্বইয়ে পোস্টিং রয়েছে তাঁর। যদিও এই বিষয়ে কোনও প্রশ্নের উত্তর দিতে চাননি ওই আধিকারিক। তবে ওই অফিসার তাঁর বিরুদ্ধে ওঠা এই অভিযোগ অস্বীকার করেছেন।  তিনি জানান, এই অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। তাঁর ভাবমূর্তি নষ্ট করার জন্য তাঁকে ফাঁসানো হয়েছে। 

আরও পড়ুন: শ্লীলতাহানির অভিযোগ দায়ের করেনি বাগডোগরা এয়ারপোর্ট, সাহায্য করেনি স্পাইসজেট, অভিযোগ মহিলাযাত্রীর

উল্লেখ্য, খাজান সিং ১৯৮৪ সালে অর্জুন পুরস্কার পেয়েছিলেন। ১৯৮৬ সালের সিওল এশিয়ান গেমসে ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে একটি রুপোর পদক জিতেছিলেন। প্রসঙ্গত, সিআরপিএফে বর্তমানে প্রায় ৩.২৫ লক্ষ কর্মী রয়েছে। সিআরপিএফের কমব্যাট বাহিনীতে প্রথম মহিলাদের নিয়োগ করা হয়েছিল ১৯৮৬ সালে। বর্তমানে সিআরপিএফে ছ’টি মহিলা ব্যাটালিয়ন রয়েছে। এতে সবমিলিয়ে প্রায় ৮০০০ মহিলা কর্মী রয়েছেন৷ এছাড়াও, খেলাধুলা এবং অন্যান্য প্রশাসনিক বিভাগে মহিলা কর্মী রয়েছেন।

2024-04-27T05:38:15Z dg43tfdfdgfd