যাদবপুরে নতুন উপাচার্য নিয়োগ, সুপ্রিম কোর্টের নির্দেশের পরেই পদক্ষেপ রাজ্যপালের

কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে নিয়োগ করা হল নয়া অস্থায়ী উপাচার্য। এবার অধ্যাপক ভাস্কর গুপ্ত হলেন নতুন উপাচার্য। গত মঙ্গলবারের সুপ্রিম কোর্টের রায় মেনে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে নিয়োগ করা হল উপাচার্য। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি, রাজ্যের আরও ৫ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য নিয়োগ করা হল এদিন।

গৌরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পবিত্র চট্টোপাধ্যায়, দার্জিলিং হিল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রেম পোদ্দার, সাধু রাম সিএইএনডি মুর্মু ইউনিভার্সিটি ঝাড়গ্রামের অধ্যাপক অমিয় কুমার পাণ্ডা, হরিচাঁদ গুরুচাঁদ ইউনিভার্সিটি (ঠাকুরনগর )-র অধ্যাপকর তপন কুমার, বিশ্বাসরানি রাসমণি গ্রিন ইউনিভার্সিটি – অধ্যাপক আশুতোষ ঘোষকে উপাচার্য নিয়োগ করা হল।

গতকাল সুপ্রিম কোর্ট রাজ্যপালকে রাজ্যের প্যানেল থেকে ৬ বিশ্ববিদ্যালয়েরর উপাচার্য নিয়োগের নির্দেশ দেয়। সেই মোতাবেকই এদিন উপাচার্য নিয়োগ হল রাজ্যের ৬ বিশ্ববিদ্যালয়ে।

আরও পড়ুন: রামনবমী পালন নয় যাদবপুরে, অনুমতি দিয়েও গভীর রাতে প্রত্যাহার…হাইকোর্টের পথে সংগঠন

এদিকে, অনুমতি দেওয়ার পরেও শেষমেশ গভীর রাতে ক্যাম্পাসে রামনবমী পালনের অনুমতি প্রত্যাহার করলেন যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ৷ মঙ্গলবার গভীর রাতে অনুমতি প্রত্যাহার করা হয় বিশ্ববিদ্যালয়ের তরফে আচমকা নোটিস জারি করে অনুমতি বাতিল করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু৷

শুরু থেকেই এই অনুমতি প্রত্যাহারের দাবি জানিয়েছিল ছাত্র সংগঠন এসএফআই৷ কলা বিভাগের এসএফআই নেতৃত্বাধীন ছাত্র সংসদ আফসু-র পক্ষ থেকেও এ বিষয়ে আপত্তি জানিয়ে স্মারকলিপি জমা দেওয়া হয়৷

রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু জানিয়েছিলেন, ক্যাম্পাসে রামনবমী পালনের জন্য লিখিত ভাবে আবেদন জানিয়েছিলেন প্রায় ১২০ জন পড়ুয়া৷ কিন্তু, পরবর্তী কালে জানা যায়, তাঁদের মধ্যে কয়েকজনের অনুমতি না নিয়েই তাঁদের নাম ব্যবহার করা হয়েছে৷ তাছাড়া, রামনবমী পালন করলে ক্যাম্পাসে রাজনৈতিক অস্থিরতা জারি হতে পারে বলে মত প্রকাশ করেছেন ছাত্রছাত্রীদের একাংশ৷

আরও পড়ুন: পঞ্চায়েতের মতো লোকসভাতেও নজরদারি রাজ্যপালের! ভোটের আগেই চলে যাচ্ছেন কোচবিহার

এরপরেই অনুমতি বাতিলের সিদ্ধান্ত৷ প্রসঙ্গত, এই সবের আগে বিশ্ববিদ্যালয়ের ডিনদের তৈরি একটি কমিটি রামনবমী পালনে সম্মতি দিয়েছিল৷ কমিটির বক্তব্য ছিল ক্যাম্পাসে দুর্গাপুজো , সরস্বতী পুজো, বিশ্বকর্মা পুজো, ইফতার হয়। তাই রামনবমী পালনে বাধা দেওয়ার যুক্তি নেই।

তবে রাষ্ট্রবাদী ছাত্র সংগঠনের নেতৃত্বেরা মনে করছেন যাদবপুর বিশ্ববিদ্যালয় সরস্বতী পুজো থেকে ইফতার পার্টি সবকিছুই সুপরিকল্পিতভাবে অনুষ্ঠিত হলেও কেন রামনবমী পালন করার অনুমতি দিতে দ্বিচারিতা? প্রশ্ন তুলেছেন তাঁরা।

ছাত্র সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে এই রামনবমী অনুমতি দিয়ে প্রত্যাহারের প্রতিবাদে আগামিকাল তারা কলকাতা হাইকোর্ট নজরে বিষয়টি আনবেন। এরই পাশাপাশি বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রামনবমীতে অনুমতি প্রত্যাহার নিয়েও মুখ খুলেছেন।

2024-04-17T08:41:58Z dg43tfdfdgfd