শান্তিপুরে বোনা কাপড়েই তৈরি বাংলার স্কুল পড়ুয়াদের ইউনিফর্ম, ফিরছে সংসারের হাল

নদিয়া: সরকারি স্কুলের পড়ুয়াদের ইউনিফর্ম তৈরি করে হাল ফিরছে সংসারের। স্বনির্ভর হয়ে উঠছেন মহিলারা। শান্তিপুরের বেশ কয়েকটি স্বনির্ভর গোষ্ঠী ইতিমধ্যেই বিভিন্ন স্কুলের পড়ুয়াদের পোশাক তৈরির বরাত পেয়েছে। এর হাত ধরেই তৃণমূল স্তরের অর্থনীতিতে এক বড় বদল আসতে চলেছে আগামী দিনে।

নদিয়া জেলার পাশাপাশি অন্যান্য জেলাতেও স্বনির্ভর গোষ্ঠীগুলির মাধ্যমে সরকারি স্কুলের পড়ুয়াদের পোশাক তৈরি করার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। সেই প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হয়ে গিয়েছে। আগে এই পোশাকের জন্য রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট এবং মহারাষ্ট্রের মত রাজ্যগুলির উপর নির্ভর করতে হত। কিন্তু এখন চিত্রটা বদলে গিয়েছে। ২০২১ সালে রাজ্যের গৃহীত নীতির ভিত্তিতে বসেছে অত্যাধুনিক তাঁত মেশিন। সেখানে উৎপাদিত কাপড়ে পড়ুয়াদের স্কুল ইউনিফর্ম তৈরি করছেন স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা। ফলে প্রচুর মানুষের কর্মসংস্থান হয়েছে।

আর‌ও পড়ুন: গরম বাড়তেই বেড়েছে বিড়ির চাহিদা, যোগান দিয়ে উঠতে পারছেন না শ্রমিকরা

সরকারি স্কুলের ছেলেমেয়েরা এখন বিনামূল্যে ইউনিফর্ম পেয়ে থাকে। গোটা বিষয়টি ঘটেছে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ ও উদ্যোগে। এই প্রকল্প বাস্তবায়িত করতে রাজ্য সরকারের তরফ থেকে স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয় বলে জানিয়েছেন শান্তিপুরের বিডিও সন্দীপ ঘোষ। নদিয়ার ২২২ টি স্কুলের জন্য শান্তিপুরের স্বনির্ভর গোষ্ঠীগুলিকে প্রথমে ২৬ হাজার ইউনিফর্ম তৈরির বরাত দেওয়া হয়। তারপর আরও ২৬ হাজার সেটের অর্ডার আসে। সর্বমোট ৫২ হাজার পড়ুয়ার ইউনিফর্ম তৈরি করছেন এখানকার স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা। আগে বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের প্রত্যেকের আলাদা আলাদা মাপ নিয়ে পোশাক তৈরি করা হচ্ছিল। তবে বর্তমানে এই পদ্ধতিতে বদল এনে পড়ুয়াদের বেশ কয়েকটি স্ট্যান্ডার্ড মাপ অনুযায়ী স্কুল ইউনিফর্ম তৈরি করা হচ্ছে। তাতে অনেকটাই সময় কম লাগছে।

মৈনাক দেবনাথ

2024-05-04T11:31:50Z dg43tfdfdgfd