‘শারীরিক অসুস্থতা’র জেরে গণছুটি! লাগাতার উড়ান বাতিলে ক্ষুব্ধ যাত্রীরা

নয়াদিল্লি: ইন্টারন্যাশনাল ও ডোমেস্টিক মিলিয়ে প্রায় ৮০টিরও বেশি উড়ান বাতিল করেছে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। কারণ ওই বিমান সংস্থার বেশিরভাগ সিনিয়র বিমানকর্মী শারীরিক অসুস্থতার জেরে ছুটিতে রয়েছেন। সোমবার সন্ধ্যার দিক থেকে একের পর এক বিমানকর্মী শারীরিক অসুস্থতার কথা জানাতে শুরু করেন। আর যেহেতু ওই সংস্থায় পর্যাপ্ত বিমানকর্মী নেই, তাই কোচি, কালিকট এবং বেঙ্গালুরুর মতো একাধিক বিমানবন্দর থেকে একের পর এক উড়ান বাতিল হতে শুরু করে।

সূত্রের মতে, আকস্মিক এই ঘটনার কারণ বুঝতে তদন্ত শুরু করেছিল সিভিল অ্যাভিয়েশন অথোরিটিগুলি। রিপোর্টে জানা যায় যে, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের কর্মী কম থাকায় একাধিক উড়ান বাতিল করতে হয়েছে। আসলে ওই সংস্থার কর্মীদের একাংশই ‘সিক লিভ’ নিয়েছেন। মূলত টাটা গ্রুপ অধিকৃত এই বিমান সংস্থার অন্দরে যে অব্যস্থার অভিযোগ উঠেছে, তার বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই কর্মীরা এহেন পদক্ষেপ গ্রহণ করেছেন বলে জানা গিয়েছে।

একটি বিবৃতি জারি করে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস আবার জানিয়েছে যে, “বিমানকর্মীদের একটা অংশ একেবারে শেষ মুহূর্তে শারীরিক অসুস্থতার কথা জানিয়ে ছুটির আবেদন করেছিলেন। আর এর ফলেই বিমান দেরিতে ছাড়ছে, এমনকী কিছু কিছু উড়ান তো বাতিলও করতে হয়েছে। এই ঘটনার পিছনে কোন কারণ রয়েছে, তা জানার জন্য বিমানকর্মীদের সঙ্গে কথাবার্তা বলা হচ্ছে। কোনওরকম সমস্যা হয়ে থাকলে তা সমাধান করার জন্য আমাদের টিম সক্রিয় ভাবে অংশগ্রহণ করছে।”

এই বিবৃতিতে আরও যোগ করা হয়েছে যে, “আমাদের অতিথিদের কাছ থেকে আমরা ক্ষমাপ্রার্থনা করছি… যাঁরা এর জেরে ক্ষতির মুখে পড়েছেন, তাঁদের পুরো রিফান্ড দিয়ে দেওয়া হবে। অথবা রিশিডিউলিং করা হবে। যাঁদের আজ আমাদের উড়ানে চড়ে যাতায়াত করার কথা রয়েছে, তাঁদেরকে অনুরোধ, তাঁরা যেন বিমানবন্দরের উদ্দেশ্যে রওনা হওয়ার আগে নিজেদের ফ্লাইট স্টেটাসটা একবার পরীক্ষা করে নেন।”

আরও পড়ুন : মূক ও বধির ৬ বছরের সন্তানকে কুমিরের মুখে ছুড়ে দিল মা! শিশুর পরিণতিতে শিউরে উঠবেন

আকস্মিক ভাবে বিমান বাতিল হওয়ায় বিপাকে পড়েছেন বহু যাত্রীই। তাঁরা সোশ্যাল মিডিয়ায় নিজেদের ক্ষোভ উগরে দিয়েছেন। এমনকী বেশ কয়েকজন সিভিল অ্যাভিয়েশন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে ট্যাগ করে নিজেদের ক্ষোভের কথা জানিয়েছেন। আবার কান্নুর আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীদের এ নিয়ে প্রতিবাদ করতেও দেখা গিয়েছে।

প্রসঙ্গত সংস্থার বিমানকর্মীদের ইউনিয়ন অর্থাৎ এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এমপ্লয়িজ ইউনিয়ন (এআইএক্সইইউ)-এর তরফে এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেখরনের কাছে চিঠি দেওয়া হয়েছে। সেই চিঠিতে বিমানকর্মীদের দাবিদাওয়া এবং ক্ষোভের কথা জানানো হয়েছে। যা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস লিমিটেডের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ আরও বাড়িয়ে দিয়েছে।

ওই ইউনিয়নের দাবি, সংশ্লিষ্ট উড়ান সংস্থায় রয়েছে প্রচুর অব্যবস্থা। এমনকী কর্মীদের সঙ্গে ব্যবহারের ক্ষেত্রে কোনও ভারসাম্য নেই। এর পাশাপাশি তাদের এ-ও অভিযোগ যে, সংস্থার অন্দরে যে অব্যবস্থা রয়েছে, তা কর্মীদের মনোবলকে প্রভাবিত করেছে।

2024-05-08T09:56:39Z dg43tfdfdgfd