শিশু মানেই অবোধ নয়

নানা ইস্যুতে ছোটদের কেন আদালতে যেতে হচ্ছে?

শিশুরাই কি পরিবর্তনের সূচনাকারী? বেশ কয়েক বছর ধরে, বিভিন্ন সামাজিক ও পরিবেশগত বিষয় নিয়ে বিশ্বজুড়ে মুখর হয়েছে শিশু ও কিশোর-কিশোরীরা। সমাধান ও ন্যায়বিচার চেয়ে এমনকী আদালতের দ্বারস্থও হয়েছেন তাঁরা। বহু দিনের বহু শ্রম ও তৎপরতার পরেও তথাকথিত ‘বড়’দের কথা যখন নীতি-নির্ধারকরা গুরুত্ব দেননি বিশেষ, শিশু-কিশোরদের কথা কিন্তু তাঁরা গুরুত্ব দিতে বাধ্য হচ্ছেন। সেটা ভারতেও।

সংবাদে প্রকাশ, কর্নাটকের চতুর্থ শ্রেণির এক পড়ুয়া আদালতের দ্বারস্থ হওয়ার পরেই সরকারি স্কুলের ৪০ লক্ষ পড়ুয়া সেকেন্ড স্কুল ইউনিফর্ম পেয়েছে সেখানে। তার স্কুল বার বার ইউনিফর্মের আবেদন করেও পায়নি বলে অভিযোগ, অবশেষে আদালতের দ্বারস্থ হয় শিশুটি। কেরালাতেও কিছু স্কুলপড়ুয়া আদালতের হস্তক্ষেপ চেয়ে মামলা করার পরেই একমাত্র তাদের গ্রামের জীবন যাপনের জন্য অপরিহার্য সেতুটি সারানো হয়েছে।

২০০৫ থেকেই ইউএস-এতে কিশোর বয়সের জলবায়ু অধিকারকর্মীরা আদালতে জলবায়ু ও পরিবেশগত নানা বিষয়ে আদালতের দ্বারস্থ হয়েছে। ২০২৩-এর একটি ঐতিহাসিক মামলায় মন্টানা আদালত তৃতীয় প্রজন্মের কিশোর অধিকারকর্মীদের সপক্ষে রায় দেয়। ভারতেও জলবায়ু নিয়ে ক্রমে সরব হচ্ছে কিশোর-কিশোরীরা। জল, জঙ্গল, সমুদ্র সৈকত ও তার সঙ্গে জড়িত সাধারণ মানুষের জীবিকা বাঁচাতে চাইছে তারা।

ভারতে শিশুদের মৌলিক অধিকার কার্যক্ষেত্রে কতটা বাস্তবায়িত হয়, তা নিয়ে সন্দেহ রয়েইছে। এখনও ভারতের ১২ লক্ষ শিশু স্কুলের বাইরে। পাঁচ থেকে ১৪ বছর বয়সী এক কোটি শিশু এখনও কাজ করতে বাধ্য হয়। তারাও যদি নিজেদের মৌলিক অধিকার রক্ষা করতে আদালতের দ্বারস্থ হত? ভারতীয় সমাজে শিশুদের পৃথক ব্যক্তিসত্তা হিসেবে মান্যতা দেওয়া হয় না। বড়রা তাদের বলে দেয়, কী করতে হবে।

কিন্তু তাদের কথা শোনা হয় কতটুকু? কিশোর-কিশোরীদের ব্যাপারে ভারতীয় আইনও একেক ক্ষেত্রে একেক রকম। যেমন শ্রম আইনের শিশুর বয়স হতে হবে ১৪ বা তার কম। পুষ্টিজনিত প্রকল্পের জন্য, কিশোর-কিশোরীর বয়স ধরা হয় ১০ থেকে ১৯ বছর। আবার অপরাধের ক্ষেত্রে বয়স ১৮ বছর বা তার কম হলে তাকে শিশু হিসেবে গণ্য করা হবে। আদালত থেকে যে শিশুরা মামলা জিতে ফিরছে, তা আনন্দের খবর নিশ্চয়ই।

কিন্তু ইউনিফর্ম পাওয়া বা সেতু মেরামতির বা খেলার মাঠ বাঁচানোর মতো মৌলিক বিষয়ে যে তাদের আদালতের দ্বারস্থ হতে হচ্ছে, সেটা উদ্বেগের। তবে আশার কথা এই যে, ছোট থেকেই এ ভাবে নিজেদের অধিকার বুঝে নিচ্ছে তারা।

এই ধরনের আরও খবর জানতে এই সময়ে আসুন। লেটেস্ট নিউজ, শহরের তাজা খবর, দেশের খবর, ব্যবসার খবর, খেলার আপডেট, দৈনিক রাশিফল এবং লাইফস্টাইলের টিপস জানুন। আর ভিডিয়োর জন্য রয়েছে TimesXP

2024-04-09T17:45:06Z dg43tfdfdgfd