শুরু হয়েছিল ওপার বাংলার ঢাকায়, সেই বাসন্তী পুজো এখন ধুমধাম করে জলপাইগুড়িতে

জলপাইগুড়ি: শহরের পান্ডা পাড়ার ঠাকুর বাড়িতে ধুমধাম করে প্রতিবছর বাসন্তী পুজো হয়ে আসছে। এবারেও তার অন্যথা হয়নি। সেখানেই বাসন্তী পুজোর অষ্টমীর অঞ্জলি দিতে উপচে পড়ল মানুষের ভিড়।

এখন যতই আমরা আশ্বিন মাসে দুর্গাপুজো করি না কেন বাঙালির আদি দুর্গাপুজো হয় চৈত্র মাসে। তবে এবার তিথি অনুযায়ী বাসন্তী পুজো হচ্ছে বৈশাখের শুরুতে। জলপাইগুড়ি শহরের বহু বছরের এই পুজো, যা শুরু হয়েছিল বর্তমান বাংলাদেশের ঢাকা শহরে। তারপর ১৯৩৮ সাল থেকে আলিপুরদুয়ারে হত এই পুজো। সেখান থেকে এখন জলপাইগুড়ির পান্ডা পাড়ার ঠাকুর পরিবারের সদস্য অভিজিৎ ঠাকুরের বাড়িতে গত সাত বছর ধরে ধুমধাম করে হয়ে আসছে বাসন্তী পুজো।

আর‌ও পড়ুন: ভক্তির কাছে গরম কিছুই না! রাম মন্দির দর্শনে পায়ে হেঁটে যাত্রা দুই বন্ধুর

শহরে বাসন্তী পুজার চল সেভাবে না থাকলেও ঠাকুর বাড়ির এই পুজো দেখতে ভিড় করেন জলপাইগুড়িবাসী। চতুর্থীর দিন প্রতিমা বসানো থেকে শুরু করে পঞ্চমীতে ঘট বসানো এবং দশমীর বিসর্জন, দুর্গাপুজোর মতোই হইহুল্লোড় করে কেটে যায় এই কটা দিন। বাসন্তী পূজার নিয়ম কানুনও একেবারেই দুর্গা পুজার মতই। শহরের ঠাকুরবাড়িতে এই পুজো হয়ে থাকে বৈদিক নিয়মে। পুজোয় থাকেন তিন জন পুরোহিত। তন্ত্রধারক, পূজক এবং অন্নপূর্ণা পুজোর পুরোহিত। বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গা পুজোর জন্য অপেক্ষা করে থাকে সারাটা বছর। তার আগেই দুর্গা পুজোর ছোঁয়া পেয়ে বেশ খুশি জলপাইগুড়িবাসী।

সুরজিৎ দে

2024-04-16T10:14:39Z dg43tfdfdgfd