স্ত্রীর সঙ্গে অস্বাভাবিক যৌনতা ধর্ষণ নয়, সম্মতি গুরুত্বহীন, বলল মধ্যপ্রদেশ HC

মধ্যপ্রদেশ হাইকোর্ট সম্প্রতি রায় দিয়েছে, কোনও পুরুষ যদি তাঁর স্ত্রীর সঙ্গে অপ্রাকৃত যৌন সম্পর্কে লিপ্ত হন তবে তাকে ধর্ষণ বলা যাবে না। কারণ বৈবাহিক ধর্ষণ ভারতীয় দণ্ডবিধির অধীনে এটি অপরাধ হিসাবে স্বীকৃত নয়। এই জাতীয় ক্ষেত্রে সম্মতি গুরুত্বহীন হয়ে পড়ে।

সিঙ্গল বেঞ্চের বিচারপতি গুরপাল সিং অহলুওয়ালিয়া বলেন, স্ত্রীর সঙ্গে 'অ্যানাল সেক্সে' লিপ্ত হলে তাঁকে ধর্ষণ বলা যাবে না। তা যদি স্ত্রীর সম্মতি না হয় তবুও, যদি না স্ত্রীর বয়স ১৫ বছরের নীচে হয়।

'ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারায় 'ধর্ষণ'-এর সংশোধিত সংজ্ঞার পরিপ্রেক্ষিতে যেখানে কোনও মহিলার মলদ্বারে পুরুষাঙ্গ ঢোকানোর বিষয়টিও 'ধর্ষণের' সংজ্ঞায় অন্তর্ভুক্ত করা হয়েছে। স্ত্রীর সঙ্গে স্বামীর যে কোনও যৌন সংসর্গ ধর্ষণ নয়, যদি না স্ত্রীর বয়স ১৫ বছরের নীচে না হয়। তখন এই ধরনেন অস্বাভাবিক কাজের জন্য স্ত্রীর সম্মতির প্রয়োজন গুরুত্ব হারায়। বৈবাহিক ধর্ষণকে এখনও পর্যন্ত স্বীকৃতি দেওয়া হয়নি বলে জানিয়েছে আদালত।

আদালত স্বামীর বিরুদ্ধে দায়ের করা এফআইআর খারিজ করে দিয়েছে, উল্লেখ করেছে যে স্বামী তার আইনত বিবাহিত স্ত্রীর সঙ্গে অস্বাভাবিক যৌন সম্পর্ক স্থাপন করলে তা ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) ৩৭৭ ধারার অধীনে অপরাধ নয়। ফলে মিথ্যা অভিযোগের ভিত্তিতে এফআইআর দায়ের করা হয়েছে কি না, তা নিয়ে আর কোনও আলোচনার প্রয়োজন নেই বলে জানিয়েছে আদালত।

একই সঙ্গে আদালত জানিয়েছে, একমাত্র ব্যতিক্রম হ'ল আইপিসির ৩৭৬বি ধারা, যেখানে স্ত্রীর সঙ্গে যৌন সম্পর্ক ধর্ষণ হবে তা বিচ্ছেদ মামলা বা অন্য কোনও কারণে পৃথক থাকার সময় হয়।

আরও পড়ুন। ‘‌এটা রাজ্যের অভ্যাস হয়ে দাঁড়াচ্ছে’‌, স্টেট পাবলিক ইনফরমেশন অফিসারের বিরুদ্ধে রুল জারি করল কলকাতা হাইকোর্ট

এই মামলায় স্ত্রী তার স্বামীর বিরুদ্ধে এফআইআর দায়ের করে অভিযোগ করেছিলেন যে বিয়ের পরে, দ্বিতীয়বার তার শ্বশুরবাড়িতে ফিরে আসার পরে, তিনি একাধিকবার তার সঙ্গে অস্বাভাবিক যৌন সংসর্গে লিপ্ত হন।

এরপর এফআইআরকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হন স্বামী। তিনি যুক্তি দিয়েছিলেন, তাঁর এবং তাঁর স্ত্রীর মধ্যে অপ্রাকৃত যৌনতার যে কোনও উদাহরণ আইপিসির ৩৭৭ ধারার অধীনে অপরাধ হিসাবে বিবেচিত হবে না।

ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ (এ) ধারা (২০১৩ সালের সংশোধনী আইন দ্বারা সংশোধিত) যাচাই করার পরে আদালত পর্যবেক্ষণ করেছে যে সম্মতি ছাড়া কোনও মহিলার মুখ, মূত্রনালী বা মলদ্বার পুরুষাঙ্গের প্রবেশ করা ধর্ষণের অপরাধ হিসাবে গণ্য হবে।

আরও পড়ুন। বেআইনি বাড়ি না ছাড়লে হবে মামলা, পুলিশকে গড়তে হবে STF, কড়া অবস্থান হাইকোর্টের

তবে ধারা ৩৭৫ এর ২ ব্যতিক্রম হিসাবে একজন পুরুষ এবং তার নিজের স্ত্রীর মধ্যে যৌন সংসর্গ বা যৌন ক্রিয়াকলাপকে ছাড় দেয়। তবে শর্ত হল, স্ত্রীর বয়স যদি পনেরর কম হয় তবে তা ধর্ষণ হিসাবে চিহ্নিত হবে।

2024-05-03T16:03:29Z dg43tfdfdgfd