হরিণের শিং পুড়িয়ে বাঁকুড়ায় বিশেষ বার্তা বন দফতরের

বাঁকুড়া: দেখে মনে হচ্ছে মধ্যযুগের কোনও বাজার। যেখানে পয়সার সাজিয়ে বিক্রি হচ্ছে হরিণের শিং। কিন্তু এমনটা ভাবলে আপনি ভুল করবেন। আসল চিত্রটা অন্য! ১৯৭২ বন্য প্রাণ অধিকার আইন অনুযায়ী, বিজ্ঞানসম্মতভাবে ৬২ টি হরিণের শিং পুড়িয়ে এক অনন্য বার্তা দিল বাঁকুড়া বন দফতর। প্রায় ৬-৭ বছর ধরে প্রাকৃতিকভাবে মৃত কিংবা হরিণের মাথা থেকে খসে পড়া শিং সংরক্ষণ করে রাখে বন দফতর। মূলত বাঁকুড়া জেলার খাতড়া মহকুমার অধীনে মুকুটমণিপুরের “ডিয়ার পার্ক” থেকে সংগ্রহ করা হয়েছে। হাতির দাঁত পুড়িয়ে নজির সৃষ্টি করে বাঁকুড়া।

সোমবার দুপুর ১২ টা নাগাদ ৬২ টি বিভিন্ন আকারের হরিণের শিং পোড়ানো হল বাঁকুড়ার বোরজোড়ার ভুটগরিয়াতে একটি বেসরকারি চুল্লিতে। উপস্থিত ছিলেন মুখ্য বনপাল এস কুলানডাইভেল। বাঁকুড়ায় এই প্রথমবার পোড়ানো হল হরিণের শিং। মুখ্যবনপাল বলেন, “বন্যপ্রাণীদের কোনও মূল্য নেই, তারা অমুল্য। তাদের সংরক্ষণ করা আমাদের কর্তব্য। সেই কারণেই ১৯৭০ বন্য প্রাণ অধিকার আইন অনুযায়ী, বিজ্ঞানসম্মত ভাবে পুড়িয়ে ফেলা হল হরিণের শিং গুলি।”

আরও পড়ুন : জঙ্গলমহলের কোন পাঁচ বুথে বিশেষ নজর প্রশাসনের?

যে শিং গুলি পোড়ানো হয়েছে, সেগুলির একটিও বেআইনি ভাবে চোরাই কারবারীদের থেকে উদ্ধার হওয়া নয় বলে জানিয়েছেন মুখ্য বনপাল। বাঁকুড়ার জঙ্গল এবং বন্যপ্রাণ বিশেষ ভূমিকা পালন করে পশ্চিমবঙ্গের মানচিত্রে। সেই কারণেই পর পর দুবার বিরল এক নজির সৃষ্টি করল বাঁকুড়া। মুখ্য বার্তা একটাই, বন্যপ্রাণ অমুল্য। এর ক্ষতি হতে দেওয়া যাবে না।

আরও পড়ুন : “ভোটে জেতালে নাচতে নাচতে আসব”, হঠাৎ কেন সে কথা বললেন সুজাতা মণ্ডল

কত দাম হবে এই ৬২ টি শিং এর? প্রশ্ন করা হলে বনপাল বলেন এই প্রশ্নটা একটা ভুল প্রশ্ন কারণ অর্থের মাপকাঠিতে কোনও বন্যপ্রাণীর দেহের অংশকে ফেলা উচিত নয়।

আরও খবর পড়তে ফলো করুন

https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

সেই কারণেই যারা বন্যপ্রানের ক্ষতি করে তাদের চক্ষু উন্মোচনের জন্যই এই বিশেষ আয়োজন সোমবার।

নীলাঞ্জন ব্যানার্জী

2024-05-06T13:09:44Z dg43tfdfdgfd