২০০ বছরের প্রাচীন বাসন্তী এই পুজো শুধু পারিবারিক নয়! আনন্দে মাতে গোটা এলাকা

কোচবিহার: জেলা কোচবিহার মানেই রাজ আমলের ইতিহাস ও নানা ঐতিহ্য। এই সকল রাজ আমলের ঐতিহ্য ছড়িয়ে ছিটিয়ে রয়েছে কোচবিহার জেলা জুড়ে। তবে শুধুমাত্র স্থাপত্যের মধ্যেই নয়। কোচবিহার জেলার বহু পুজো-পার্বণের মধ্যেও রয়েছে রাজ আমলের ছাপ। কোচবিহার জেলা সদর শহর সংলগ্ন রাজারহাট এলাকা। এখানে দুর্গা পুজোর সময় খুব একটা জাঁকজমক চোখে পড়ে না।

তবে এখানে আজও করা হয় ২০০ বছরের প্রাচীন বাসন্তী দুর্গা পুজো। দীর্ঘ প্রাচীন আমলের রীতি-প্রথা ও ঐতিহ্য মেনে প্রতিবছর এই পুজোর আয়োজন করা হয় এই এলাকায়। ২০০ বছর আগে পারিবারিকভাবে এই পুজোর সূচনা করা হয়েছিল। তারপর কেটে গিয়েছে দীর্ঘ অনেকটা সময়। তবে পুজোর নিয়ম-নীতি বিন্দুমাত্র বদল হয়নি। বংশ পরম্পরায় আজও করা হচ্ছে এই বাসন্তী পুজো।

আরও পড়ুন:শিল্পীর অবাক করা কাজ! একদিনে বানিয়ে ফেললেন তিন ইঞ্চি উচ্চতার রাম মন্দির

বর্তমানে পুজোর উদ্যোক্তা পরেশ শীল জানান, “প্রায় ২০০ বছর আগে তাঁর ঠাকুরদার আমলে এই পুজোর সূচনা হয়। তখন কোচবিহারে ছিল রাজ আমল। পারিবারিকভাবে এই পুজোর সূচনা করার পর তারপর কেটে গিয়েছে অনেকটা সময়। মাঝে পারিবারের আর্থিক অবস্থা কিছুটা খারাপ হয়ে যাওয়ার কারণে বেশ কয়েক বছর বন্ধ ছিল পুজো। তবে আবারও শুরু করা হয় পুজো।” রাজ আমল বর্তমানে অতীত। তবে রাজ আমলের এই সমস্ত ঐতিহ্যবাহী পুজো গুলোতে আনন্দে মেতে ওঠে মানুষ।

আরও খবর পড়তে ফলো করুন

https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

Sarthak Pandit

2024-04-16T09:14:35Z dg43tfdfdgfd