২০০০ টাকার নোট বাতিলের জন্য তাড়াহুড়োর প্রয়োজন নেই, আশ্বস্ত করলেন আরবিআই প্রধান

২০০০ টাকার নোট প্রত্যাহারের সিদ্ধান্ত রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া ঘোষণা করেছে শুক্রবার। সোমবার সাংবাদিকদের সঙ্গে এই বিষয়ে কথা বলার সময় আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ২০০০ টাকার নোট বদল বা ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা দেওয়ার জন্য তাড়াহুড়ো করার প্রয়োজন নেই। ধীরেসুস্থে নোট বদল করলেও চলবে। তিনি আরও বলেন, সারা ভারতের ব্যাঙ্কগুলি উচ্চ মূল্যের নোটগুলি ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করবে মঙ্গলবার থেকে। তার আগেই দেশের মানুষকে আশ্বস্ত করে এই কথা জানিয়ে দেন আরবিআইএর গর্ভনর। অনেকেই মনে এখনও ২০১৬ সালের নোটবন্দির স্মৃতি টাটকা দেশের মানুষের মধ্যে। কিন্তু এদিন আরবিআই-এর গর্ভনর দেশের মানুষকে আশ্বস্ত করে বলেন, টাকা বদলের জন্য তাড়াহুড়ো করার প্রয়োজন নেই।

RBI-এর গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, 'এখনই ব্যাঙ্কগুলিতে ভিড় করার প্রয়োজন নেই। আপনার কাছে নোট জমা বা বদল করার জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় রয়েছে।' শক্তিকান্ত দাস জানিয়েছেন, যে সময়সীমা দেওয়া হয়েছে তা পর্যাপ্ত। তাই দেশের মানুষ এই বিষয়টি গুরুত্ব সহকারে গ্রহণ করবে। তিনি আরও বলেন, দেশের মানুষই ২০০০ টাকার নোট দায়িত্ব নিয়ে বদল করবেন বা ব্যাঙ্কে জমা দেবেন। তিনি আরও বলেন বিদেশে বসবাসকারীদের কাছেও অনেক সময় ২০০০ টাকার নোট থাকে। তাই তাদের বিষয়টিও গুরুত্ব-সহকারে গ্রহণ করা হবে। তারা যাতে টাকা ফেরত দিতে পারে তার ব্যবস্থা করবে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

আগামিকাল ব্যাঙ্কগুলি থেকে ব্যাঙ্কগুলিতে ২০০০ টাকার নোট বিনিময় করা শুরু হবে। ব্যঙ্কগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, 'আমাদের কাছে প্রয়োজনীয় নোটের চেয়ে বেশি নদগ রয়েছে। তাই নোট বদলে সমস্যা হবে না। ' তবে এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে শক্তিকান্ত দাস ১ হাজার টাকার নোট পুনরায় চালু করার সিদ্ধান্ত খারিজ করে দিয়েছেন। বলেন এখনও তেমন কোনও পরিকল্পনা নেই কেন্দ্রীয় সরকারের। তিনি আরও বলেন, এই নিয়ে যে প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে তা কল্পনার ওপর ভিত্তি করে। বাস্তবতা নেই।

এসবিআই জানিয়েছে, ২ হাজার টাকার নোট বিনিয়মের সুবিধে, এক সঙ্গে ২০ হাজার টাকা পর্যন্ত নোট বিনিয়মের জন্য কোনও কিছুই লাগবে না। স্লিপে নিজের অ্যাকাউন্টে এই টাকা জমা করা যাবে। ২০ মে এসবিআই জানিয়েছে, নোট বিনিময়ের সময় কোনও দরপত্র বা পরিচয়পত্র প্রমান হিসেবে দাখিল করতে হবে না গ্রাহককে। টাকা বদলের জন্য ব্যাঙ্ক গ্রহককে সবরকম সহযোগিতা করতে পারবে। সূত্রের খবর ২০০০ টাকার নোট বদলের সময় যে কোনও সময়ই লাইনে দাঁড়ানো যেতে পারে। নোট বদলের এই প্রক্রিয়া যাতে মসৃণভাবে হয় তা দিকে বিশেষ নজর দিচ্ছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

আরও পড়ুনঃ 

২০০০ টাকার নোটের পরিবর্তে বাজারে কি ফিরবে ১ হাজার টাকা? কী জানালেন আরবিআই গর্ভনর শক্তিকান্ত দাস

From The India Gate: কর্ণাটকে কংগ্রেসের জয়- প্রভাব ফেলছে দেশের অন্যান্য রাজ্যের রাজনীতিতেও

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ গোটা বিশ্বের জন্য সমস্যা, জেলেনেস্কিকে আশ্বস্ত করে সাহায্যের বার্তা প্রধানমন্ত্রী মোদীর

2023-05-22T10:28:10Z dg43tfdfdgfd