BALURGHAT SHINES IN MADHYAMIK RESULT: ১ জন তৃতীয়, সপ্তম ৩ জন- মাধ্যমিকের মেধাতালিকায় বালুরঘাটের ৬ পড়ুুয়া, কারা কারা?

মাধ্যমিকের ফলাফলে এবার বড় ছাপ ফেলল দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট। প্রথম দশে যে ৫৭ জন আছে, তাদের মধ্যে ছয়জন বালুরঘাটের স্কুলের পড়ুয়া। তাদের মধ্যে চারজন আবার বালুরঘাট হাইস্কুলের ছাত্র। আর দু'জন বালুরঘাট গার্লস হাইস্কুলের ছাত্রী। সবমিলিয়ে এবার বালুরঘাট থেকে মাধ্যমিকের তৃতীয়, ষষ্ঠ, সপ্তম এবং নবম স্থান দখল করেছে বালুরঘাট। তৃতীয় হয়েছে বালুরঘাট হাইস্কুলের এক পড়ুয়া। রাজ্যের আরও তিনজন পড়ুয়ার সঙ্গে ষষ্ঠ স্থান অধিকার করেছে বালুরঘাট হাইস্কুলের এক ছাত্র। অন্যদিকে, রাজ্যে মোট আটজন পড়ুয়া সপ্তম স্থানে আছে। তাদের মধ্যে দু'জনই বালুরঘাট গার্লস হাইস্কুলের। একজন আবার বালুরঘাট হাইস্কুলের ছাত্র। সেইসঙ্গে নবম স্থানেও বালুরঘাট হাইস্কুলের এক ছাত্র আছে।

আরও পড়ুন: ‘‌সেলফ স্টাডিই এই সাফল্য নিয়ে এসেছে’‌, মাধ্যমিকে তৃতীয় হয়ে জানালেন নৈঋতরঞ্জন

মাধ্যমিকের মেধাতালিকায় বালুরঘাটের কারা কারা আছে?

১) তৃতীয় হয়েছে বালুরঘাট হাইস্কুলের উদয়ন প্রসাদ, প্রাপ্ত নম্বর ৬৯১।

২) ষষ্ঠ হয়েছে বালুরঘাট হাইস্কুলের কৃশানু সাহা, প্রাপ্ত নম্বর ৬৮৮।

৩) সপ্তম হয়েছে আবৃত্তি ঘটক, প্রাপ্ত নম্বর ৬৮৭।

৪) সপ্তম হয়েছে বালুরঘাট গার্লস হাইস্কুলের অর্পিতা ঘোষ, প্রাপ্ত নম্বর ৬৮৭।

৫) সপ্তম হয়েছে বালুরঘাট হাইস্কুলের সাত্বত দে, প্রাপ্ত নম্বর ৬৮৭।

৬) নবম হয়েছে বালুরঘাট হাইস্কুলের রৌণক ঘোষ, প্রাপ্ত নম্বর ৬৮৫।

আরও পড়ুন: Madhyamik 2024 Toppers List: মাধ্যমিকের প্রথম দশে ৫৭ জন! কোন স্কুলের কে কত নম্বর স্থানে আছে? রইল মেধাতালিকা

মাধ্যমিকে পাশের হার-সহ বিভিন্ন তথ্য

১) এবার মাধ্যমিক দিয়েছিল মোট ৯,১২,৫৯৮ জন পরীক্ষার্থী। ছাত্রের সংখ্যা ছিল ৪,০৩,৯০০। আর ছাত্রীর সংখ্যা ৫,০৮,৬৯৮ ছিল। অর্থাৎ ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা প্রায় ২৫.৯৫ শতাংশ বেশি ছিল বলে মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে।

২) এবার মাধ্যমিকে পাশের হার হল ৮৬.৩১ শতাংশ। গতবার সেটা ৮৬.১৫ শতাংশে ঠেকেছিল। অর্থাৎ পাশের হার বেড়েছে ০.১৬ শতাংশ।

৩) জেলাভিত্তিক পাশের হারে শীর্ষে আছে কালিম্পং (৯৬.২৬ শতাংশ)। তারপর আছে যথাক্রমে পূর্ব মেদিনীপুর (৯৫.৪৯ শতাংশ), কলকাতা (৯১.৬২ শতাংশ), পশ্চিম মেদিনীপুরের (৯১.৪১ শতাংশ) মতো জেলা।

৪) এবার মেধাতালিকায় ৫৭ জন পড়ুয়ার নাম আছে। কলকাতা থেকে প্রথম দশের মধ্যে আছে মাত্র একজন। সে কমলা গার্লস হাইস্কুলের ছাত্রী।

৫) এবার মাধ্যমিকে ছাত্রদের পাশের হার হল ৮৯.২১ শতাংশ। ছাত্রীদের পাশের হার হল ৮৩.৯ শতাংশ।

আরও পড়ুন: Narendrapur RKMV Result in Madhyamik: মাধ্যমিকের প্রথম ১০-এ নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ৬, মেধাতালিকায় কলকাতার মাত্র ১

2024-05-02T07:07:21Z dg43tfdfdgfd