COMPENSATION FOR DEATH DUE TO TIGER ATTACK: বাঘের হানায় মৃত্যুর পর কেটেছে তিন বছর, ২ মৎসজীবীর পরিবারকে টাকা দিতে বলল HC

বাঘের হানায় মৃত্যু হয়েছিল দুই মৎস্যজীবীর। অথচ ক্ষতিপূরণের জন্য সরকারের বিভিন্ন দফতরে ছোটাছুটি করেও তা পাননি পরিবারের সদস্যরা। সেই সংক্রান্ত মামলায় ওই দুই মৎসজীবীর পরিবারকে ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য দুই সপ্তাহের মধ্যে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন: কাঁকড়া ধরতে গিয়ে বিপদ, ঝাঁপিয়ে পড়ল বাঘ, সুন্দরবনে ফের মৃত্যু মৎস্যজীবীর

মামলার বয়ান অনুযায়ী, মৃত দুই মৎস্যজীবীর নাম হল অমল দণ্ডপাঠ এবং দিলীপ সর্দার। দুটি পৃথক ঘটনায় এই মৎস্যজীবীর বাঘের হানায় প্রাণ গিয়েছিল। জানা গিয়েছে, অমল দণ্ডপাঠ মৈপিঠের বাসিন্দা। সুন্দরবনের জঙ্গলে কাঁকড়া ধরতে গিয়েছিলেন তিনি। সেই সময় তারপর হামলা চালিয়েছিল বাঘ। ঘটনাটি ঘটেছিল ২০২১ সালের ৩০ ডিসেম্বর। তাকে বাঘের মুখ থেকে ফেরানো গেলেও এর দুদিন পরে তিনি মারা যান। তাঁর স্ত্রী তপতী দণ্ডপাঠ দাবি করে ছিলেন, বৈধ অনুমতিপত্র নিয়ে জঙ্গলে ঢুকেছিলেন তাঁর স্বামী। সেই নথিপত্র দেখানো হলেও ক্ষতিপূরণ দেয়নি প্রশাসন।

অন্যদিকে, দিলীপ সর্দার কুলতলির কাঁটামারির বাসিন্দা। ২০২২ সালের নভেম্বর মাসে তিনি জঙ্গলে মাছ ও কাঁকড়া ধরতে গিয়েছিলেন। সেই সময় বাঘের হামলায় তাঁর মৃত্যু হয়েছিল। তাঁর স্ত্রী শেফালি সর্দারও জনিয়েছেন, জঙ্গলে যাওয়ার জন্য বন দফতরের অনুমতি ছিল। কিন্তু, প্রশাসন ক্ষতিপূরণ দেয়নি। তাই তারা দুজনেই আদালতের দ্বারস্থ হয়েছিলেন।

তাদের সাহায্যে এগিয়ে আসে মানবাধিকার সংগঠনে এপিডিআর। এর আগে কুলতলির বাসিন্দা শান্তিবালা নস্কর স্বামী লখিন্দর নস্করের মৃত্যুতে আদালতের নির্দেশে ক্ষতিপূরণ পেয়েছিলেন। সেক্ষেত্রেও তার সাহায্যে এগিয়ে গিয়েছিল এপিডিআর। জানা গিয়েছে, দুজনেই গত সপ্তাহে আদালতের দ্বারস্থ হয়েছিলেন। 

পড়ুনঃ সুন্দরবনের জঙ্গলে কাঁকড়া ধরতে গিয়ে ঝাঁপিয়ে পড়ল বাঘ, মৃত্যু মৎস্যজীবীর

মামলাকারীর আইনজীবী শ্রীময়ী মুখোপাধ্যায় জানান, আদালত ২ সপ্তাহের মধ্যে ক্ষতিপূরণ দিতে বলেছে। আগে সেখানকার মানুষ আদালতে পর্যন্ত পৌঁছতে পারত না। কিন্তু এখন তারা আদালতে পৌঁছে বিচার চাইতে পারছেন। এপিডিআরের অভিযোগ, নানা অজুহাতে সরকার তাদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করছিল। তাদের বক্তব্য, বাঘের হানায় মৃত প্রত্যেকের পরিবারকে যেন ক্ষতিপূরণ দেওয়া হয়। এ বিষয়ে দক্ষিণ ২৪ পরগনা বন বিভাগের এক আধিকারিক জানান, আইন মেনে ক্ষতিপূরণ দেওয়া হবে।

2024-05-08T06:59:38Z dg43tfdfdgfd