DIAMOND HARBOUR: ডায়মন্ড হারবারে একের পর এক বুথে বিরোধীরা ‘শূন্য’, বাম জমানার রোগ কি ধরল TMCকে?

লোকসভা নির্বাচনে ডায়মন্ড হারবারে ভোটগ্রহণ শেষ হতেই কারচুপির অভিযোগ তুলেছিল বিরোধীরা। তৃণমূল প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে একযোগে ভোট লুঠের অভিযোগ করেছিল বাম – বিজেপি। ভোটের বিস্তারিত ফল প্রকাশ্যে আসতে দেখা যাচ্ছে সিপিএমের শেষ জমানার রোগ গ্রাস করেছে তৃণমূলকেও। ডায়মন্ড হারবার কেন্দ্রের একাধিক বুথে বিরোধীরা হয় কোনও ভোট পাননি, অথবা ভোট পেয়েছেন নাম মাত্র। যদিও তৃণমূলের দাবি, এসবই উন্নয়নের ফল।

আরও পড়ুন - প্রথমবার মন্ত্রিত্ব পেয়েই দুই মন্ত্রকের MoS সুকান্ত! শান্তনু পেলেন কোন দায়িত্ব?

পড়তে থাকুন - ‘হারের মূল কারণ হল…’ বঙ্গ বিজেপির 'ঘুঘু'দের নিয়ে বিস্ফোরক অনুপম

 

গত ১ জুন ডায়মন্ড হারবার কেন্দ্রে ভোটগ্রহণ হয়। ভোটগণনা হয় ৪ জুন। গণনা শেষ হলে দেখা যায় ওই কেন্দ্র থেকে ১০ লক্ষ ৪৮ হাজার ভোট পেয়েছেন তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। যা মোট ভোটের প্রায় ৬৮ শতাংশ। বিজেপি প্রার্থী অভিজিৎ দাসকে প্রায় ৭ লক্ষ ১০ হাজার ভোটে হারিয়েছেন তিনি।

ভোটগ্রহণ শেষ হতেই বাম প্রার্থী প্রতীকুর রহমান ও বিজেপি প্রার্থী অভিজিৎ দাস ববি দাবি করেন, ভোটের নামে প্রহসন হয়েছে ডায়মন্ড হারবারে। কমিশনের পর্যবেক্ষক বা কেন্দ্রীয় বাহিনীর তৎপরতা দেখা যায়নি। যার ফলে ডায়মন্ড হারবারের বিস্তীর্ণ এলাকায় অবাধে ভোট লুঠ হয়েছে।

ভোটগণনার বুথভিত্তিক তথ্য বলছে, ফলতা, বজবজ, ডায়মন্ড হারবার, বিষ্ণুপুর ও সাতগাছিয়া বিধানসভায় একের পর এক বুথে বিরোধীদের খাতায় কার্যত কোনও ভোট নেই। এর মধ্যে ২টি বুথে ভোট পড়েছে ১০০ শতাংশ। বেশ কিছু বুঝে বাম ও বিজেপির প্রার্থী হয় কোনও ভোটই পাননি, বা কোথাও তাদের ঝুলিতে পড়েছে হাতে গোনা কয়েকটি ভোট।

ডায়মন্ড হারবারের ফলে তৃণমূলকে তীব্র কটাক্ষ করেছে বাম ও বিজেপি। বাম প্রার্থী প্রতীকুর রহমান বলেন, ‘কমিশন চাইলে কেন্দ্রীয় বাহিনী ও পর্যবেক্ষকদের সক্রিয় করে ডায়মন্ড হারবারে অবাধ ভোট করাতে পারত। কিন্তু কোনও অজ্ঞাত কারণে সেটা তারা করেনি।’ বিজেপি প্রার্থী অভিজিৎ দাস বলেন, ‘ডায়মন্ড হারবার মডেল কাকে বলে মানুষ দেখতে পেয়েছে। এখানে আগেও ভোট করতে দেওয়া হত না। এবারও হয়নি।’

আরও পড়ুন - চার কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণা, বাকিগুলোতে হল না কেন? কমিশনে চিঠি তৃণমূলের

যদিও বাম জমানায় অনিল বসু বা নন্দরানি ডলের ব্যবধানের সঙ্গে অভিষেকের জয়ের ব্যবধানকে মানতে নারাজ তৃণমূল। তাদের দাবি, সেই সময় ভোট হত সন্ত্রাস করে। আর ডায়মন্ড হারবারে মানুষ উন্নয়নকে ভোট দিয়েছেন। যে ভাবে সাংসদ সেখানকার মানুষের জন্য কাজ করেছেন তার জেরে বিপুল আশীর্বাদ পেয়েছেন তিনি।

2024-06-11T05:25:23Z dg43tfdfdgfd