ED ON KEJRIWAL: ‘নির্বাচনে প্রচার মৌলিক অধিকার নয়’, আদালতে কেজরির জামিনের আবেদনের বিরোধীতা ইডির

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে কথিত আবগারি নীতি কেলেঙ্কারির সঙ্গে যুক্তি আর্থিক তছরুপ মামলায় দিল্লির মুখ্যমন্ত্রীকে অন্তর্বর্তীকালীন জামিন দেওয়ার বিরোধিতা করে বলেছে, নির্বাচনে প্রচারের অধিকার মৌলিক বা সাংবিধানিক নয়।

বৃহস্পতিবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে অন্তর্বর্তীকালীন জামিন দেওয়ার বিরোধিতা করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) সুপ্রিম কোর্টে একটি হলফনামা দাখিল করেছে। ইডি সুপ্রিম কোর্টকে বলেছে যে প্রচারের অধিকার মৌলিক বা সাংবিধানিক নয়।

সুপ্রিম কোর্টে দায়ের করা একটি নতুন হলফনামায়, ইডি বলেছে যে অরবিন্দ কেজরিওয়াল লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন না এবং নির্বাচনী প্রচারের জন্য কোনও রাজনৈতিক নেতাকে অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হয়নি। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন একজন প্রার্থীকে হেফাজতে থাকা অবস্থায় তার নিজের প্রচারের জন্যও অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হয় না। তাহলে কোন যুক্তিকে কেজরিওয়ালের ক্ষেত্রে জামিনের কথা ভাবা হচ্ছে?

দাখিল করা হলফনামায় ইডি বলেছে, রাজনীতিবিদরা একজন সাধারণ নাগরিকের চেয়ে বেশি কোনো বিশেষ মর্যাদা দাবি করতে পারেন না এবং তারা অপরাধ করলে অন্য নাগরিকের মতো তাদের গ্রেফতার ও আটক করা যেতে পারে।

বুধবার, বিচারপতি সঞ্জীব খান্না, যিনি গ্রেপ্তারের বিরুদ্ধে কেজরিওয়ালের আবেদনের শুনানির বেঞ্চের নেতৃত্বে ছিলেন, বলেছেন, ‘আমরা শুক্রবার অন্তবর্তীকালীন জামিনের বিষয়ে নির্দেশ দেব। পাশাপাশি ওইদিন গ্রেফতারি চ্যালেঞ্জ সংক্রান্ত মূল মামলারও শুনানি হবে।

আম আদমি পার্টি সুপ্রিমোকে ২১শে মার্চ ইডি গ্রেফতার করে। বর্তমানে তিনি বিচার বিভাগীয় হেফাজতে তিহার জেলে বন্দী রয়েছেন। ৭ মে, কেজরিওয়ালের অন্তর্বর্তীকালীন জামিনের আবেদনের উপর তার রায় সংরক্ষণ করে সুপ্রিম কোর্ট

মঙ্গলবার দিল্লির একটি আদালত এই মামলায় কেজরিওয়ালের বিচার বিভাগীয় হেফাজত ২০ মে পর্যন্ত বাড়িয়েছে।

2024-05-09T13:23:09Z dg43tfdfdgfd