ELECTION COMMISSION’S BIG STEP: ভোট আবহে বাংলায় বড় পদক্ষেপ কমিশনের, অভিষেকের খাসতালুকে হুলস্থূল

Election Commission West Bengal Lok-Sabha Election 2024: লোকসভা নির্বাচন চলাকালীনই রাজ্যের আরও দু’টি থানার ওসি বদল করল নির্বাচন কমিশন। এর মধ্যে রয়েছেন ডায়মন্ড হারবার থানার ওসি। দু’জনকেই নির্বাচন বর্হিভূত পুলিশের কোনও পদে বদলি করার নির্দেশ দেওয়া হয়েছে। এই দুই থানার ওসির বদলে ৩ জন করে পুলিশ আধিকারিকের নাম রাজ্যের কাছে চেয়ে পাঠিয়েছে কমিশন। তবে, কমিশনের তরফে এই ২ আধিকারিকের বদলির কোনও কারণ জানানো হয়নি।

শুক্রবার বিকেলে এক নির্দেশিকায় ডায়মন্ড হারবার থানার ওসি শুভাশিস ঘোষ ও কলকাতা পুলিশের অন্তর্গত আনন্দপুর থানার ওসি সুমনকুমার দে’কে সরানোর নির্দেশ দিয়েছে কমিশন। এই দুই পুলিশ আধিকারিকের বিরুদ্ধেই পক্ষপাতমূলক আচরণের অভিযোগ তুলেছিল বিজেপি। এঁদের বদলি হিসাবে শনিবার বেলা ১১টার মধ্যে ৩ জন করে আধিকারিকের নাম কমিশনের আঞ্চলিক দফতরে জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যকে। তাদের মধ্যে ১ জন করে বেছে নেবে কমিশন।

চলতি সপ্তাহেই আনন্দপুর থানা এলাকায় গভীর রাতে দলীয় পতাকা লাগানোর সময় বিজেপির মণ্ডল সভাপতি সরস্বতী সরকারকে মারধরের অভিযোগ ওঠে তৃণমূলি দুষ্কৃতীদের বিরুদ্ধে। সরস্বতীদেবীর মাথায় চপারের কোপ মারা হয় বলে অভিযোগ। দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রের অন্তর্গত ওই এলাকায় এই ঘটনায় পরদিন সকালে আনন্দপুর থানায় গিয়ে বিক্ষোভ দেখান ওই কেন্দ্রের বিজেপি প্রার্থী দেবশ্রী চৌধুরী। পুলিশের বিরুদ্ধে নিষ্ক্রিয়তা ও পক্ষপাতের অভিযোগ তোলেন তিনি। তার কয়েকদিনের মধ্যেই আনন্দপুর থানার ওসির বিরুদ্ধে পদক্ষেপ করল কমিশন।

আরও পড়ুন- CPIM: দলের হলটাইমারের ছেলে ‘লেনিন’ মাধ্যমিকে তৃতীয়, বড় ঘোষণা সিপিআইএমের

অন্যদিকে ডায়মন্ড হারবারের সাংসদ তৃণমূলের ‘সেনাপতি’ অভিষেক বন্দ্যোপাধ্যায়। এবারও ওই লোকসভা কেন্দ্রে জোড়-ফুল প্রতীকে প্রার্থী অভিষেকই। বিরোধীদের অভিযোগ, ডায়মন্ড হারবার থানার ওসি শুভাশিস ঘোষ সাংসদের ‘খাস লোক’। সাংসদের নির্দেশেই বিরোধীদের উপর অত্যাচার করেন তিনি। এসবের মধ্যেই শুভাশিসকে সরানো নিঃসন্দেহে কমিশনের গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

ডায়মন্ড হারবার ও আনন্দপুর থানা যে লোকসভার অন্তর্গত সেই দক্ষি কলকাতা কেন্দ্রে আগামী ১ জুন

ভোটগ্রহণ হবে।

2024-05-03T14:42:12Z dg43tfdfdgfd