GREEN KOLKATA: সবুজে সবুজ, টলটলে পুকুর, ছবির মতো হবে কলকাতা, বেসরকারি সংস্থাকে বড় অনুরোধ পুরসভার

ক্রমশ কংক্রিটের জঙ্গলে ভরে উঠছে কলকাতা। সবুজ ধ্বংস করে চলছে নির্মাণ। পাড়াতে যে একটুকরো সবুজ ছিল সেটাও নিমেষে শেষ করে দিয়ে, সেখানে গড়ে উঠছে বহুতল। একেবারে ভয়াবহ পরিস্থিতি। তবে এবার শহরে সবুজের পরিমাণ বৃদ্ধি করতে উদ্যোগী হল কলকাতা পুরসভা। সেই সঙ্গে জলাভূমি ফেরাতেও নানা উদ্যোগ নিচ্ছে পুরসভা।

তবে এবার আর শুধু নিজেদের উদ্যোগে নয়। বেসরকারি সংস্থাকেও এব্যাপারে শামিল করা হচ্ছে। বেসরকারি সংস্থার সহযোগিতায় শহরে সবুজ বৃদ্ধি করতে নয়া পরিকল্পনা নিচ্ছে কলকাতা পুরসভা। এনিয়ে দ্রুত বেসরকারি সংস্থার প্রতিনিধিদের নিয়ে বৈঠক করার কথাও ভাবছে কলকাতা পুরসভা।

ঠিক কেমন হবে ব্যাপারটা? 

মূলত কোথায় গাছ লাগানো প্রয়োজন, কীভাবে শহরের বুকে সবুজের পরিমাণ বৃদ্ধি করা প্রয়োজন এনিয়ে বেসরকারি সংস্থার সঙ্গে আলোচনা করা হবে। তার ভিত্তিতেই প্রয়োজনীয় পরিকল্পনা করা হবে। মূলত দুষণ ঠেকাতে এই নয়া পরিকল্পনা নেওয়া হচ্ছে। কারণ আগামী দিনে শহরে সবুজের পরিমাণ কমে গেলে পরিস্থিতি ক্রমশ ভয়াবহ হয়ে যাবে। 

কোথায় এই গাছ লাগানো যাবে?

 বিভিন্ন উড়ালপুল, বহুতলে, রাস্তার দুধারে, পার্কে সহ আর কোথায় সবুজের পরিমাণ বৃদ্ধি করা যায় সেটা দেখা হবে। 

কর্পোরেট সোশ্য়াল রেসপনসিবিলিটি ফান্ড বলে একটা ব্যাপার আছে। সেই সিএসআর ঠিকঠাকভাবে পালন করতে বেসরকারি সংস্থাগুলি নানা সময়ে নানা কাজ করে। কোথাও জলের ব্যবস্থা করা, কোথাও পার্কের রক্ষণাবেক্ষণ করার মতো কাজ করে সংস্থাগুলি। তবে এবার যাতে তারা শহরে  সবুজের পরিমাণ বৃদ্ধিতে সক্রিয়ভাবে অংশ নেয় সেটা বলা হবে কর্পোরেশনের তরফে। 

এদিকে কর্পোরেট সংস্থাগুলি নানা সময়ে সবুজের পরিমাণ বৃদ্ধিতে এগিয়ে আসে। তবে এবার নির্দিষ্টভাবে তারা যাতে এই কাজ করে তা নিয়ে তাদের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করা হবে। 

কলকাতা শহরে ক্রমেই বহুতলের সংখ্যা বাড়ছে। নতুনভাবে গড়ে উঠছে রাজারহাট, নিউটাউন। কিন্তু সর্বত্র কমছে সবুজের পরিমাণ। কিছু জায়গায় তা পূরণ করার উদ্য়োগ নেওয়া হলেও তা বাস্তবে কতটা কার্যকরী তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে। কিছু জায়গায় উড়ালপুলের পাশে গাছ বসানো হচ্ছে। কিন্তু যত্নের অভাবে প্রখর গ্রীষ্মে সেগুলি শুকিয়ে যায়। একে তো প্রচন্ড গরমের জন্য অপেক্ষা করছে কলকাতা। তার উপর শহরে সবুজ ছায়া ক্রমশ কমছে। সেক্ষেত্রে এখনই ব্য়বস্থা না নিলে ভুগতে হবে আগামী প্রজন্মকে। সেকারণেই শহরে সবুজ ফেরাতে বেসরকারি সংস্থার সহযোগিতা নেবে কলকাতা পুরসভা। 

2024-03-29T09:55:39Z dg43tfdfdgfd