KOLKATA HIGH COURT: মুখ্যসচিবের বিরুদ্ধে রুল জারির হুঁশিয়ারি হাইকোর্টের!

অভিযুক্তরা কি এতই প্রভাবশালী যে রাজ্যের মুখ্যসচিবও বিচার শুরু করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারছেন না? তিনি এই মামলার গুরুত্ব বুঝতে ব্যর্থ হয়েছেন। তিনি তাঁর বিধিবদ্ধ দ্বায়িত্ব পালন করতে পারেননি। 

অর্ণবাংশু নিয়োগী: মুখ্যসচিবের বিরুদ্ধে রুল জারির হুঁশিয়ারি। চতুর্থবারের জন্য রাজ্যের মুখ্যসচিবকে নিজের অবস্থান জানানোর সুযোগ দিল আদালত। নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হওয়া সরকারি আধিকারিকদের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া শুরু করার জন্য মুখ্যসচিবের অনুমতি নিয়ে অবস্থান জানানোর জন্য শেষবারের জন্য সময় দিল আদালত। ২ রা মে-র মধ্যে অবস্থান জানানোর জন্য মুখ্যসচিবকে নির্দেশ বিচারপতি জয়মাল্য বাগচীর। যদি এবারও তিনি নিজের অবস্থান না জানান, তাহলে তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করা হবে। হুঁশিয়ারি আদালতের। 

বিচারপতি জয়মাল্য বাগচী বলেন, তদন্ত এবং বিচারপ্রক্রিয়া মসৃণ ভাবে চলছে কিনা সেটা দেখা আদালতের কাজ। যদি দেখা যায় যে এক্ষেত্রে কোনও বাধা আসছে, তাহলে সেটা সরানোর কাজ আমাদের করতে হবে। যদি বিচারপ্রক্রিয়া শুরু করার অনুমতি মুখ্যসচিব না দেন তাহলে বাধ্য হয়ে আদালতকেই সেই কাজ করতে হবে এবং সেই মর্মে প্রয়োজনীয় নির্দেশিকা জারি করতে হবে। মুখ্যসচিবের রিপোর্টে আদালত মোটেই সন্তুষ্ট নয়। নির্বাচনের সঙ্গে মুখ্যসচিবের এই সিদ্ধান্ত গ্রহণের কোনও সম্পর্ক নেই। তিনি অযথা এবিষয়ে সিদ্ধান্ত নিতে দেরি করছেন। তিনি এই মামলার গুরুত্ব বুঝতে ব্যর্থ হয়েছেন। তিনি তাঁর বিধিবদ্ধ দ্বায়িত্ব পালন করতে পারেননি। 

 বিচারপতি বাগচী জানতে চান, আমাদের কি এটা ধরে নিতে হবে যে এই অভিযুক্তরা এতই প্রভাবশালী যে রাজ্যের মুখ্যসচিবও বিচার শুরু করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারছেন না? বিচারপতি স্পষ্ট জানান, এই দুর্নীতির শিকড় অনেক গভীরে আছে এবং এক্ষেত্রে অনেক উচ্চপদস্থ কর্তার বিরুদ্ধে অভিযোগ আছে। এটা মাথায় রাখতে হবে মুখ্যসচিবকে। বিচার প্রক্রিয়া শুরু করার সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে মুখ্যসচিবকে প্রভাবমুক্ত থাকতে হবে। ২ মে-র মধ্যে সিদ্ধান্ত গ্রহণ না করলে মূখ্যসচিবের বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ করবে আদালত।

আরও পড়ুন, SSC: 'সংবিধানকে এড়িয়ে শূন্যপদ তৈরি অপরাধ', এসএসসি রায়ে হাইকোর্টের ১২ দফা পর্যবেক্ষণ!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

2024-04-23T10:14:05Z dg43tfdfdgfd